চট্টগ্রামে রমজানে ফায়দা লুটতে শত টন খেজুর মজুত করা হয়েছিল আগস্টেই

গেল বছরের আগস্টে আমদানি করা আনুমানিক ১০০ টন খেজুর মজুত করে রাখা, বাড়তি দামে বিক্রি, মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ না করাসহ বিভিন্ন অপরাধে তিন প্রতিষ্ঠানকে ৪৫ টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে ৭ দিনের মধ্যে এসব খেজুর বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১৩ মার্চ) বেলা ১২টায় নগরের ফলমন্ডি এলাকায় এ অভিযান চালান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

জানা যায়, সংকটের কথা বলে কয়েক গুণ বাড়ানো হয়েছে বিভিন্ন খেজুরের দাম। অথচ একটি কোল্ডস্টোরেজে গত বছরের আগস্ট মাসে আমদানি করা খেজুর মজুত করে রাখা হয়েছে রমজানে চড়াদামে বিক্রি উদ্দেশে। অভিযানে এমন অনিয়ম ধরা পড়ায় আগামী সাতদিনের মধ্যে ন্যায্যমূল্যে বাজারে এসব খেজুর বিক্রির নির্দেশ দেন ম্যাজিস্ট্রেট।

এছাড়া আলী জেনারেল স্টোরে ২ হাজার ৮৫০ টাকায় কেনা খেজুর বিক্রি করা হয়েছে ৪ হাজার ১৫০ টাকায়। এ কারণে প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

একই অভিযানে মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ না করায় আরোবা এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা ও সাফা মারওয়া ড্রাই ফ্রুটসকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত আলোকিত চট্টগ্রামকে বলেন, গেল বছরের আগস্টে আমদানি করা খেজুর মজুত করে রেখেছেন কয়েকজন আমদানিকারক। এসব খেজুর আগামী সাতদিনের মধ্যে বাজারে বিক্রি করার নির্দেশ দেওয়া হয়। এছাড়া বিভিন্ন অপরাধে তিন প্রতিষ্ঠানকে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সিএম/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!