চট্টগ্রামে করোনা : মৃত্যুতে ‘লাকি সেভেন’

চট্টগ্রামে করোনা পরীক্ষা বাড়ায় বেড়েছে শনাক্তের হার। একদিনের ব্যবধানে শনাক্তের হার ৫ শতাংশের উপরে। অথচ আগের দিন ৫ শতাংশের নিচে ছিল শনাক্ত।

এদিকে শনাক্ত বাড়লেও মৃত্যুতে সুবাতাস বইছেই। করোনায় মৃত্যুতে লাকি সেভেনে প্রবেশ করেছে চট্টগ্রাম। টানা সাতদিন করোনায় মৃত্যুশূন্য দিন পার করেছে চট্টগ্রাম। গত ৯ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত করোনায় কোনো মৃত্য নেই।

গত ২৪ ঘণ্টায় নগরে ১৩৯ জন এবং উপজেলায় ৪৯ জনসহ একদিনে নতুন করে শনাক্ত হয়েছে ১৮৮ জন। তবে এদিন করোনা আক্রান্ত কেউ মারা যায়নি। শনাক্তের হার ৬ দশমিক ৩২ শতাংশ।

আরও পড়ুন: চট্টগ্রামে করোনা : এক ল্যাবেই সেঞ্চুরি পার

আগের দিন সোমবার ২ হাজার ১৫৬ নমুনায় শনাক্ত হয়েছিল ১০৭ জন। শনাক্তের হার ছিল ৪ দশমিক ৯৬ শতাংশ। সেদিনও করোনায় কোনো মৃত্যু ছিল না।

বিশেষজ্ঞদের মতে—শনাক্তের হার ৫ শতাংশের কম হলে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে বলা যাবে। আর তা যদি ১ শতাংশের কম হয় তবে করোনামুক্ত বলা যাবে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের পাঠানো প্রতিবেদন অনুযায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় ১৪ ল্যাবে ২ হাজার ৯৭৮টি নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে বিআইটিআইডিতে ৪২৯ নমুনায় ৬৩ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজে ৭৩ নমুনায় ৪ জন, ভেটেরিনারি ও এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ১৪০ নমুনায় ১৭ জন, ইম্পেরিয়াল হাসপাতালে ৩৫৪ নমুনায় ১৫ জন, শেভরনে ১৪৮ নমুনায় ১৩ জন, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ২৮৪ নমুনায় ৮ জন, আরটিআরএলে ১৭ নমুনায় ২ জন, মেডিকেল সেন্টার হাসপাতালে ৪৯ নমুনায় ৫ জন, ইপিক হেলথ কেয়ারে ১৫৫ নমুনায় ২০ জন, মেট্রোপলিটন হাসপাতালে ২৯৭ নমুনায় ৬ জন, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ৩৩৮ নমুনা পরীক্ষায় ৬ জন ও শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ৬৫২ নমুনায় ১৮৮ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে।

ল্যাব এইডে ১ নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়নি। এছাড়া ৪১ এন্টিজেন টেস্ট পরীক্ষায় ২ জনের করোনা শনাক্ত হয়েছে।

এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কক্সবাজার মেডিকেল কলেজে কোনো নমুনা পরীক্ষা হয়নি।

আরও পড়ুন: চট্টগ্রামে করোনায় এবার ‘উল্টো’ চিত্র

উপজেলার মধ্যে লোহাগাড়া ১ জন, সাতকানিয়া ২ জন, বাঁশখালী ৫ জন, আনোয়ারা ৬ জন, পটিয়া ৩ জন, বোয়ালখালী ২ জন, রাঙ্গুনিয়া ২ জন, রাউজান ২ জন, ফটিকছড়ি ২ জন, হাটহাজারী ২ জন, সীতাকুণ্ড ১ জন, মিরসরাই ৮ জন ও সন্দ্বীপে ৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

তবে চন্দনাইশ ও কর্ণফুলী উপজেলায় এদিন কোনো করোনা রোগী পাওয়া যায়নি।

নগরে ৯১ হাজার ২৪৬ জন এবং উপজেলায় ৩৪ হাজার ২৫৬ জনসহ মোট শনাক্ত ১ লাখ ২৫ হাজার ৫০২ জন। চট্টগ্রামে মোট মৃত্যু ১ হাজার ৩৬০। যার ৭৩৪ জন নগর এবং ৬২৬ জন উপজেলার বাসিন্দা।

আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!