কোনালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিলে হাইকোর্টে রিট

সংগীতশিল্পী সোমনূর মনির কোনালের পাওয়া জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিলের জন্য হাইকোর্টে রিট করেছেন এক আইনজীবী। সোমবার (৭ মার্চ) উচ্চ আদালতের সংশ্লিষ্ট শাখায় চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্য শেখ শামীমের পক্ষে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী খান জিয়াউর রহমান।

শাকিব খান অভিনীত ‘বীর’ চলচ্চিত্রে ‘তুমি আমার জীবন-আমি তোমার জীবন’ গানে কণ্ঠ দিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান কোনাল। তবে গানটি প্রকাশের পরপর এর ব্রিজলাইন নিয়ে সমালোচনার মুখে পড়েন শিল্পীসহ সংশ্লিষ্টরা।

আরও পড়ুন: অস্কারের তালিকা থেকে বাদ ‘রেহানা মরিয়ম নূর’

রিটে তথ্য মন্ত্রণালয়, জুরি বোর্ডসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে জানিয়ে আইনজীবী খান জিয়াউর রহমান বলেন, ২০২০ সালে মুক্তি পায় চলচিত্র বীর। এ ছবিতে ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামে গানে কণ্ঠ দেন কণ্ঠশিল্পী কোনাল। তবে গানটি প্রকাশের পরই এ নিয়ে বিতর্ক ও সমালোচনা দেখা দেয়।

১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত জাফর ইকবাল-ববিতা-চম্পা অভিনিত চলচিত্র ‘অবুঝ হৃদয়’ সিনেমার ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। আহম্মেদ ইমতিয়াজ বুলবুলের লেখা ও সুরে ‘তুমি আমার জীবন’ শিরোনামের ওই গানটিতে কণ্ঠ দিয়েছিলেন রুনা লায়লা ও এন্ডু কিশোর।

বীর সিনেমার জন্য নতুন করে গানটি লিখেন কবির বকুল। ভারতীয় সংগীত পরিচালক আকাশ সেনের সংগীতায়োজনে গানটিতে কণ্ঠ দেন ইমরান ও কোনাল।

আরও পড়ুন: থেমে গেল শত কালজয়ী গানের কণ্ঠ

অনুমতি ছাড়াই একটি পুরোনো জনপ্রিয় গানের লাইন ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন’ ব্রিজলাইন হিসেবে ব্যবহার করা হয়েছে কোনালের গাওয়া গানে, যা কপিরাইট আইনের লঙ্ঘন। এমন গানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে কপিরাইট আইনসহ এর সৃষ্টিকারীকেও ছোট করা হয়েছে বলে মন্তব্য করেন আইনজীবী জিয়াউর রহমান।

২০২০ সালের জন্য শ্রেষ্ঠ গায়িকা ক্যাটাগরিতে দিলশাদ নাহার (কনা) ও সোমনূর মনির কোনাল যৌথভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। শাকিব খান অভিনীত ‘বীর’ ২০২০ সালে মুক্তি পায়। এই চলচ্চিত্রে ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামে গানে কণ্ঠ দিয়ে সেরা নারী কণ্ঠশিল্পী হিসেবে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান কোনাল।

এসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!