কক্সবাজারে আওয়ামী লীগের লাকি সেভেনের ‘লাকি লিডার’ কারা?

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল সাত বছর আগে। আগামী ১৩ ডিসেম্বর শেখ কামাল আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়াম মাঠে ফের হবে সম্মেলন ও কাউন্সিল। সাত অর্থাৎ লাকি সেভেনের এই শুভক্ষণে কারা আসছেন নেতৃত্বে তাই নিয়েই চলছে এখন জল্পনা-কল্পনা।

এদিকে জেলা আওয়ামী লীগের সম্মেলন ও কাউন্সিলকে ঘিরে দলের নেতাকর্মীদের মাঝে নতুন করে প্রাণচাঞ্চল্য সৃষ্টি হয়েছে। একইসঙ্গে সরব হয়ে উঠেছেন আগামী দিনের জেলা আওয়ামী লীগের নেতৃত্ব দিতে আগ্রহী প্রার্থীরাও।

সর্বশেষ ২০১৬ সালের ৩১ জানুয়ারি কক্সবাজার পাবলিক লাইব্রেরির শহীদ দৌলত ময়দানে জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ওই সম্মেলনে প্রধান অতিথি ছিলেন দলের তৎকালীন সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। পরে অ্যাড. সিরাজুল মোস্তফাকে জেলা আওয়ামী লীগের সভাপতি ও মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়।

একই বছরের ১৩ অক্টোবর ৭১ সদস্যের জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

২০২০ সালের ২৫ নভেম্বর বর্তমান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে সভাপতি অ্যাড. সিরাজুল মোস্তফাকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক এবং জেলা আওয়ামী লীগের সহসভাপতি ফরিদুল ইসলাম চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়।

সময় স্বল্পতার মাঝেও পূর্বনির্ধারিত আগামী ১৩ ডিসেম্বর কক্সবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে তৃণমূল নেতাকর্মীদের মাঝে চাঙা ভাব লক্ষ্য করা যাচ্ছে। এই সম্মেলনের মাধ্যমে কারা আসছেন জেলা আওয়ামী লীগের নেতৃত্বে তা নিয়ে দলীয় নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষের মধ্যেও কৌতুহল রয়েছে।

এদিকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে নিজের প্রার্থিতা ঘোষণা করেছেন বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক ছাত্র ও যুবনেতা অ্যাড. রনজিত দাশ। তিনি কাউন্সিলরদের সরাসরি ভোটে গণতান্ত্রিক পদ্ধতিতে নেতৃত্ব নির্বাচনের দাবি জানান।

তিনি ছাড়া আর কেউ এখন পর্যন্ত সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আনুষ্ঠানিকভাবে প্রার্থিতা ঘোষণা করেননি। তবে স্ব স্ব পছন্দের নেতাদের পক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন তাদের কর্মী-সমর্থকরা।

এদিকে সম্মেলনকে সফল করতে শনিবার (১০ ডিসেম্বর) সংবাদ সম্মেলন করে জেলা আওয়ামী লীগ।

এতে নেতৃবৃন্দ জানান, গত ৭ ডিসেম্বর প্রধানমন্ত্রীর জনসভা বাস্তবায়ন করার পর খুব কম সময় পাওয়া গেছে। তারপরও কেন্দ্রের নির্দেশনা বাস্তবায়ন করার জন্য জেলা আওয়ামী লীগ বদ্ধপরিকর। তাই দ্রুত সময়ের মধ্যে সব গুছিয়ে ১৩ ডিসেম্বর সম্মেলন ও কাউন্সিল আয়োজন করা হবে।

সভায় জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাড. ফরিদুল ইসলাম চৌধুরী সভাপতিত্ব করেন। এতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়ন করেছেন। কক্সবাজারকে বদলে দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী কক্সবাজারকে সুইজারল্যান্ড করার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং সেভাবে বাস্তবায়ন করে যাচ্ছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি আজিজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. রনজিত দাশ, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক তাপস রক্ষিত, ত্রাণ বিষয়ক ইউনুছ বাঙ্গালী, আইন বিষয়ক সম্পাদক অ্যাড. আয়াছুর রহমান ও পৌর আওয়ামী লীগ সভাপতি নজিবুল ইসলাম।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!