সরকারের পদক্ষেপে দারিদ্র্যের হার ৪৮ থেকে ২১ শতাংশে এসেছে : আ জ ম নাছির

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বর্তমান সরকারের ক্ষমতার আগে দেশে দারিদ্র্যের হার ছিল ৪৮ শতাংশ। গত ১৩ বছরে সরকারের নানামুখী পদক্ষেপে বর্তমানে তা ২১ শতাংশের কিছু বেশি। শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা, কর্মসংস্থান, সেবাসহ বিভিন্ন সেক্টরে দরিদ্র জনগোষ্ঠীর জন্য সরকার কোটা প্রথা বাস্তবায়ন করে চলেছে। আগে মেধাবী হলেও গরিবের ছেলে-মেয়েরা মেডিকেল, ইঞ্জিনিয়ারিং বা উচ্চতর শিক্ষায় পড়ালেখার সুযোগ পেত না। কিন্তু সরকার শিক্ষাক্ষেত্রে কোটা চালুর কারণে উচ্চতর যেকোনো ক্ষেত্রে শিক্ষার্জনের সুযোগ পাচ্ছে গরিব-মেধাবীরা।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিকালে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে আয়োজিত সামাজিক সংগঠন সেভ দ্য হাঙ্গার পিপল’র দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন: দেশকে খাদের কিনার থেকে তুলেছেন শেখ হাসিনা : চট্টগ্রামে শান্তি সমাবেশে আ জ ম নাছির

আ জ ম নাছির উদ্দীন বলেন, স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য হাঙ্গার পিপল চট্টগ্রামে স্বেচ্ছাসেবায় প্রশংসিত একটি সংগঠনে পরিণত হয়েছে। প্রতিষ্ঠার মাত্র দুবছরের মধ্যে সংগঠনটি জনসেবায় নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে।

মহিলা শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির মানবাধিকার ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুকসানা পারভীন রুবার সভাপতিত্বে ও সেভ দ্য হাঙ্গার পিপল’র মহাসচিব মো. সোহেল হকের সঞ্চলনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, বাংলাদেশ মানবাধিকার কমিশনের সহসভাপতি আবদূর নূর, হ্যালো ডাক্তার’র চেয়ারম্যান ডা. সজীব তালুকদার, জসিম উদ্দিন, শেখ আবদুল মান্নান, জাহাঙ্গীর আলম, আতিকুর রহমান আতিক, তানভীর আহমেদ রিংকু, মনির হোসেন মানিক, দিদারুল আলম সাগর, ইব্রাহিম মুন্সী, মুরাদ হোসেন ও মো. হোসেন।

অনুষ্ঠানে ৫০ জন গরিব শিক্ষার্থীকে স্কুলব্যাগ, ১০০ জনকে খাদ্যসামগ্রী, ৪টি সেলাই মেশিন ও ১৫ জন কৃতি শিক্ষার্থীকে মেধাবৃত্তি দেওয়া হয়।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!