বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : এমপি দিদার

এমপি দিদারুল আলম বলেছেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের কথা ভেবে জননেত্রী শেখ হাসিনা নানারকম পদক্ষেপ গ্রহণ করে চলেছেন। তাই বিশ্বের মধ্যে সবজি ও মাছ উৎপাদনে এ দেশ তৃতীয়। এছাড়া ধান উৎপাদনে চতুর্থ এবং ভূট্টা ও গম উৎপাদনে সপ্তম স্থান দখল করে নিতে সক্ষম হয়েছে। সবকিছুই সম্ভব হয়েছে কৃষকদের নিরলস পরিশ্রমের কারণে।

রোববার (৫ ডিসেম্বর) বিকেলে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে ও কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটির আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সীতাকুণ্ড উপজেলা মিলনায়তনের এ আয়োজনে ৪৪৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে প্রণোদনা বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও উপসহকারী কৃষি কর্মকর্তা মো. শাহ্ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাবিবুল্লাহ।

আরও পড়ুন: ‘স্বপ্নপূরণ’—বিশ্বকাপে খেলবে বাংলাদেশের মেয়েরা

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সীতাকুণ্ড প্রেস ক্লাব সভাপতি সৌমিত্র চক্রবর্তী ও বাঁশবাড়িয়া ইউপি চেয়ারম্যান মো. শওকত আলী জাহাঙ্গীর।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরী, উপজেলা প্রকৌশলী মো. গেলাম মোস্তফা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোস্তফা সরকার, যুব উন্নয়ন কর্মকর্তা মো. শাহ্ আলম, উপজেলা ছাত্রলীগ সভাপতি শিহাব উদ্দিন ও সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রতন কান্তি দত্ত।

অনুষ্ঠানে কৃষকদের সবজির বীজ, রাসায়নিক সার, গম, চিনাবাদাম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, মুগ ও খেসারি বীজ বিতরণ করা হয়। এ প্রণোদনায় ব্যয় হয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৪৫৩ টাকা।

এদিকে বিনামূল্যে প্রণোদনা পেয়ে খুশি বিভিন্ন ইউনিয়ন থেকে আসা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা।

সালাউদ্দিন/আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm