পার্কভিউ হাসপাতাল—’বিনা খরচে’ ৪ ঘণ্টার অপারেশন, পঙ্গুত্বকে জয় করলেন এতিম যুবক

গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছিলেন আলমশাহ পাড়া মাদ্রাসার আলিম শ্রেণীর ছাত্র হাফেজ মো. জমির উদ্দিন সাগর (২০)। হঠাৎ গাছের ডাল ভেঙে পড়ে তাঁর ওপর। কোমরের হাড় ভেঙে মুহূর্তেই চলে যান মৃত্যুর দুয়ারে।

রাঙ্গুনিয়ায় ২৭ জুলাইয়ের এ দুর্ঘটনায় জমিরের কোমরের নিচের অংশ অবশ হয়ে যায়। গুরুতর অবস্থায় স্থানীয়রা তাঁকে ভর্তি করান চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। চিকিৎসকরা এক্স-রে রিপোর্ট দেখে জানান, সুস্থ করতে জমিরের জরুরি অপারেশন প্রয়োজন।

পাঁচ বছর বয়সে বাবা (শেহাব মিয়া) হারানো জমির অপারেশনের জন্য টাকা পাবেন কোথায়। অসহ্য যন্ত্রণায় হাসপাতালের বেডে কাতরাতে থাকেন তিনি।

জমিরের মা শাহিদা আকতার মানুষের বাসা-বাড়িতে কাজ করেন। তিনিও ছেলের চিকিৎসার পেছনে জমানো টাকা খরচ করে নিঃস্ব। এরপর তিনি ছেলেকে বাঁচানোর আকুতি নিয়ে দেখা করেন রাঙ্গুনিয়া এলাকার স্বনামধন্য চিকিৎসক, পার্কভিউ হাসপতালের এমডি ডা. এটিএম রেজাউল করিমের সঙ্গে। জানান নিজের অসহায়ত্বের কথা।

ডা. এটিএম রেজাউল করিম সব শুনে বিনা খরচে জমিরের অপারেশনের দায়িত্ব নেন। পার্কভিউ হাসপাতালের নিউরোসাইন্সের কনসালটেন্ট ডা. মো. ইসমাইল হোসেনও কোনো টাকা ছাড়াই অপারেশন করতে আগ্রহী হন।

শুক্রবার (৬ জুলাই) বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে অপারেশন। দীর্ঘ ৪ ঘণ্টার সেই অপারেশনে সফল চিকিৎসকরা। জমিরের অবস্থাও এখন উন্নতির দিকে।

যোগাযোগ করা হলে ডা. মো. ইসমাইল হোসেন আলোকিত চট্টগ্রামকে বলেন, হাফেজ জমির অত্যন্ত দরিদ্র পরিবারের সন্তান। সে একটি এতিমখানায় বাস করেন। এই ব্যয়বহুল অপারেশনের খরচ যোগানো তাঁর পরিবারের পক্ষে সম্ভব নয়। এজন্য মানবিক দিক বিবেচনায় আমি বিনা খরচে অপারেশন করেছি। এভাবে মানুষের সেবা করার সুযোগ পেয়ে আমি আল্লাহ তা’আলার কাছে কৃতজ্ঞ।

জমির উদ্দিনের মা শাহিদা আক্তার আবেগাপ্লুত হয়ে বলেন, আমি মানুষের বাসায় কাজ করে সংসার চালাই। আমার পক্ষে এই ব্যয়বহুল অপারেশন করা সম্ভব ছিল না। যারা আমার ছেলের অপারেশন বিনা খরচে করেছেন তাদের আল্লাহ তা’আলা উত্তম প্রতিদান দেবেন।

এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে পার্কভিউ হাসপাতালের এমডি ডা. এটিএম রেজাউল করিম আলোকিত চট্টগ্রামকে বলেন, গাছের ডাল পড়ে জমিরের কোমরের হাড় ভেঙে যায়। এতিম জমিরের পরিবারের পক্ষে এই ব্যয়বহুল অপারেশন সম্ভব নয়। আমার এলাকার ছেলে হওয়ায় বিনা খরচে তাঁর অপারেশনে সহযোগিতা করি। বর্তমানে তাঁর অবস্থা উন্নতির দিকে।

ডিসি
2 মন্তব্য
  1. Md E H Anik বলেছেন

    জয় হউক মানবতার

  2. মহম্মদ নুরুল আফসার বলেছেন

    আল্লাহ আপনাদের উত্তম প্রতিদান দিন ।আমিন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm