অটোরিকশার ‘অ্যাপস’ চালু—অপরাধ করলেই ধরা যাবে মুহূর্তেই

অটোরিকশায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) চালু করেছে অ্যাপস ‘আমার গাড়ি নিরাপদ’। এ অ্যাপসের মাধ্যমে মাত্র কয়েক মিনিটের মধ্যে শনাক্ত করা যাবে অপরাধের সঙ্গে জড়িত অটোরিকশা ও চালক।

এখন থেকে বন্দর নগরী চট্টগ্রামে অটোরিকশায় যাত্রার সময় যাত্রীরা চালকের পরিচয় কিংবা গাড়িতে লাগানো কিউআর কোড স্ক্যানিং করে তথ্য সংগ্রহ করতে পারবেন। এছাড়া যাত্রাপথে কোনো পণ্য হারিয়ে গেলে কিংবা ছিনতাইয়ের শিকার হলে তাৎক্ষণিক তথ্য চলে যাবে পুলিশের কাছে।

সিএমপির ‘আমার গাড়ি নিরাপদ’ উদ্যোগের আওতায় রেজিস্ট্রেশন করা গাড়িতে কিউআর কোড সম্বলিত স্টিকার লাগানো, চালকদের বিশেষ পরিচয়পত্র প্রদান ও টি শার্ট প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

আরও পড়ুন: এবার অটোরিকশায় বসছে কিউআর কোড, মুহূর্তেই জানা যাবে সব তথ্য

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকাল ১১টায় নগরের জিইসি মোড়, বাদামতলী মোড়, টাইগারপাস মোড়, সিমেন্ট ক্রসিংসহ চারটি মোড়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন ডিসি ট্রাফিক (উত্তর) জয়নুল আবেদীন।

এতে উপস্থিত ছিলেন এডিসি ট্রাফিক (উত্তর) মো. কাজী হুমায়ন রশিদ, এসি ট্রাফিক (উত্তর) মমতাজ উদ্দীন, উত্তর ট্রাফিক (প্রশাসন) সেলিমুর রহমান এবং টিআই পাঁচলাইশ মো. মঞ্জুর হোসেন।

ডিসি ট্রাফিক (উত্তর) জয়নুল আবেদীন বলেন, ‘আমার গাড়ি নিরাপদ’ নামের অ্যাপসের মাধ্যমে মাত্র কয়েক মিনিটের মধ্যে শনাক্ত করা যাবে অপরাধের সঙ্গে জড়িত অটোরিকশা ও চালককে।

তিনি আরও বলেন, এখন থেকে যাত্রীরা অটোরিকশা চালকদের তথ্য সংগ্রহ করতে পারবেন। গাড়িতে উঠার সময় চালক অথবা গাড়িতে লাগানো কিউআর কোড স্ক্যানিং করলেই সব তথ্য পাওয়া যাব। এর ফলে যাত্রাপথে কোনো পণ্য হারিয়ে গেলে কিংবা কেউ ছিনতাইয়ের শিকার হলে অভিযোগ জানালে তাৎক্ষণিকভাবে চালক ও অটোরিকশাকে শনাক্ত করা যাবে।

প্রসঙ্গত, নগরে বৈধ অটোরিকশা রয়েছে ১৩ হাজার আর চালক রয়েছে ৫০ হাজারেরও বেশি।

আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm