বসুন্ধরা—হুইপ পরিবারের দ্বন্দ্বে ‘নীরবতা’ ভাঙলেন শারুন

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর ও চট্টগ্রামের হুইপপুত্র শারুন চৌধুরীর দ্বন্দ্বটা পুরোনো। আরেকটু বড় পরিসরে দেখলে দ্বন্দ্বটা দুই পরিবারেরও।

দেশের রাজনীতি, অর্থনীতি, ক্রীড়াঙ্গনে দুই পরিবারের ‘দাপট’ চোখে পড়ার মতো। বসুন্ধরা গ্রুপ ও পটিয়ার সাংসদ হুইপ শামসুল হক চৌধুরীপুত্র শারুন পরিবারের ‘ঘরের বিবাদ’ স্বাভাবিকভাবেই তাই বাইরের মানুষদের কাছে ‘হটকেকের’ মতো।

সেই ‘হটকেক’ এখন রঙিন মোড়কে বেচতে শুরু করেছে দেশের প্রথমসারির কিছু সংবাদমাধ্যম। তবে প্রকাশিত সেই খবরে আক্রমণের তীর ছুটছে শুধু একদিকেই। দেশের শীর্ষস্থানীয় এসব পত্রিকা ও অনলাইন পোর্টালে পটিয়ার সাংসদ শামসুল হক চৌধুরী ও তাঁর ছেলে শারুন চৌধুরীকে সরাসরি ‘টার্গেট’ করেই প্রকাশ হচ্ছে একের পর এক খবর।

পত্রিকার প্রথম পাতা কিংবা অনলাইন পোর্টালের প্রচ্ছদে খবরগুলো এমনভাবে দেওয়া হচ্ছে, যাতে খুব সহজেই নজর কাড়ে।

সম্প্রতি বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের বিরুদ্ধে আলোচিত মুনিয়া আত্মহত্যায় প্ররোচনা মামলা চলাকালীন সময়ও দেখা মিলেছে খবরের এমন চিত্র। দেশজুড়ে সমালোচনার ঝড় আনভীরকে নিয়ে, অথচ এমন সময়েও বসুন্ধরা গ্রুপের মিডিয়ার ‘ফোকাস পয়েন্টে’ ছিলেন শারুন!

বিষোদগার চলছিল, চলছে। তবে এতদিন বসুন্ধরা গ্রুপ ও সায়েম সোবহান আনভীরসহ গ্রুপের কর্নধারদের বিরুদ্ধে সেভাবে পাল্টা উত্তর দিতে দেখা যায়নি শামসুল হক চৌধুরী কিংবা তাঁর ছেলে শারুন চৌধুরীকে।

সে ‘নীরবতা’র শেষ হয়েছে। মুখ খুলেছেন চট্টগ্রাম চেম্বার ও চট্টগ্রাম আবাহনীর পরিচালক হুইপপুত্র শারুন চৌধুরী। মঙ্গলবার (৩ আগস্ট) সন্ধ্যায় ব্যক্তিগত ফেসবুক আইডিতে এক পোস্টে নিজের অবস্থান তুলে ধরেছেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য শারুন।

শারুন চৌধুরীর সেই পোস্ট

বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরের সাথে আমার অনেক বিষয়ে মতবিরোধ রয়েছে। এই মতবিরোধের জের ধরে আমি তাঁর আক্রোশের শিকার হয়েছি। এই সুবাদে বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন কালের কন্ঠ, বাংলাদেশ প্রতিদিন, বাংলানিউজ২৪, ডেইলি সান, নিউজ২৪ টিভি ও তাদের পেইড কয়েকটি অনলাইন পত্রিকা প্রায় ২ বছর ধরে আমি, আমার পিতা হুইপ সামশুল হক চৌধুরী এমপি ও আমাদের পরিবারের বিরুদ্ধে জঘন্য মিথ্যাচারে লিপ্ত।

সাংবাদিকতার নীতি-নৈতিকতা বিবর্জিত বসুন্ধরার মালিকানাধীন মিডিয়াগুলোর এসব হাস্যকর মিথ্যাচার দেশের মানুষ ঘৃণাভরে প্রত্যাখান করছে। ফেসবুক, ইউটিউবে টাকা খরচ করে বুস্ট করে স্পনসরড এড দিয়ে একের পর এক এসব মিথ্যা সংবাদ ছড়ানো হচ্ছে।

আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল ও তাদের এসব প্রোপাগান্ডা ও নির্লজ্জ মিথ্যাচারের বিরুদ্ধে আমরা লিগ্যাল নোটিশ পাঠিয়েছি এবং লকডাউনের পরেই কঠোর আইনগত ব্যবস্থা নিব ইনশাল্লাহ।

বসুন্ধরার মিডিয়াতে কর্মরত সম্মানিত সাংবাদিকদের ওপর আমাদের কোনো আক্ষেপ নেই। কারণ ওনারা মিডিয়া মালিকের ইচ্ছার বিরুদ্ধে কিছু করতে পারেন না, এটাই স্বাভাবিক।

বাংলাদেশের আইনে যেহেতু মামলা করলে প্রকাশক, সম্পাদক ও সাংবাদিকদের বিরুদ্ধে করতে হয়, তাই তাদের বিরুদ্ধে কোনো মামলা দিতে আমাদের বিবেক বাধা দিচ্ছে, কারণ আমরা মনে করি মালিকের নির্দেশ অমান্য করার মতো তাদের ক্ষমতা নেই।

কিন্তু আর কত? এসব পাত্তা না দিয়ে চুপ থেকে সহ্য করেছি। এখনও করে যাচ্ছি। কারণ এই মিডিয়া মালিকের জঘন্য মিথ্যাচার ও ষড়যন্ত্রের রিঅ্যাকশনে সম্মানিত সাংবাদিক সমাজকে আমরা প্রতিপক্ষ করতে চাই না। তাই সকলের প্রতি অনুরোধ বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করুন। কারো সাথে মতের অমিল হলেই তার বিরুদ্ধে বসুন্ধরার নিজের মালিকানাধীন মিডিয়া ও বিজ্ঞাপনের জোরে সিন্ডিকেটেড নিউজ ও অপপ্রচারের এই নোংরামী সকলে মিলে প্রতিরোধ করতে হবে। মহান আল্লাহ তাদের এসব নোংরা মন-মানসিকতা দূর করে বিবেককে জাগ্রত করুক, এই দোয়া করি। বিজয় আমাদের হবেই, ইনশাল্লাহ। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

জেডএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!