কঠোর লকডাউনেও আসছে গরু, হাটে কোরবানের তোড়জোড়

সারাদেশে চলছে কঠোর লকডাউন। এরমধ্যেও থেমে নেই কোরবানি পশু বিক্রির প্রস্তুতি।

তবে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এবারের কোরবানি পশুর বাজার কেমন হবে তা নিয়ে শঙ্কায় পশু ব্যবসায়ীরা।
আর মাত্র কিছুদিন পর উদযাপিত হবে ইসলাম ধর্মাম্বলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা। এ উপলক্ষে নগরের কোরবানি পশুর বড় বাজার সাগরিকাতেও চলছে গরুর খাইন তৈরির কাজ।

শুক্রবার (২ জুলাই) সকালে সরেজমিন দেখা গেছে, ইতোমধ্যে কয়েকটি পশুর খাইন তৈরি করা হয়েছে। এগুলোতে কিছু কিছু গরু বেঁধে রাখাও হয়েছে। কয়েকজন কর্মচারী মিলে খাইন তৈরির কাজ করছেন। কেউ বাঁশ কেটে ঘের তৈরি করছেন, আবার কেউ চালা তৈরির কাজ করছেন।

বাঁশ কেটে চালা তৈরিতে ব্যস্ত কর্মচারীরা – আলোকিত চট্টগ্রাম
Yakub Group

বাজার ইজারাদারের প্রতিনিধি নুর আলম আলোকিত চট্টগ্রামকে বলেন, ‘আমাদের বাজার তৈরির কাজ চলছে। কর্মচারীরা মাঠের বিভিন্ন অংশে বাঁশের ঘের ও খাইন তৈরি করছেন। তবে লকডাউনের কারণে এবারের বাজার নিয়ে ব্যবসায়ীরা একটু শঙ্কায় আছেন।’

বিভিন্ন জেলার গরু ব্যবসায়ীরা এবার আসবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘উত্তরবঙ্গসহ বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা লকডাউন শেষ হলেই গরু নিয়ে বাজারে আসবেন। আশাকরি এ বছর বাজারে গরু-ছাগলের ঘাটতি হবে না।

গরুর রাখার জন্য বাজারে তৈরি করা হয়েছে খাইন – আলোকিত চট্টগ্রাম

স্বাস্থ্যবিধির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘বাজারে আমরা স্যানিটাইজার ও হাত ধোয়ার জন্য সাবান রাখবো। সবাইকে বাধ্যতামূলক মাস্ক পড়তে হবে। সচেতনতা বৃদ্ধি করতে আমরা বাজারের চারিদিকে ব্যানার-পোস্টার লাগাবো।’

ডিসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm