১ বছর পর চালু হওয়া সিইউএফএল এক মাস না যেতেই বন্ধ

যান্ত্রিক ত্রুটির কারণে ফের বন্ধ হয়ে গেছে দেশের বৃহত্তম রাষ্ট্রীয় সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার (সিইউএফএল)। এর আগে আগুন ও গ্যাস সংকটের কারণে দীর্ঘ এক বছর উৎপাদন বন্ধ ছিল এই সার কারখানাটির।

বিষয়টি নিশ্চিত করেছেন সিইউএফএল ইউরিয়া উৎপাদনের ইনচার্জ সায়েদ।

জানা যায়, রোববার (৫ নভেম্বর) ভোর ৪টা থেকে রাষ্ট্রায়ত্ত এ কারখানাটিতে ইউরিয়া উৎপাদন শুরু হয়। তবে ২৮ দিন পর গত শনিবার (২ ডিসেম্বর) সকাল ১১টা ৪০ মিনিটের সময় আবার বন্ধ হয়ে যায়।

এর আগে ২০২২ সালের (২২ নভেম্বর) সকাল ৯টার দিকে সিইউএফএলের প্রাইমারি রিফরমারি ওয়েস্টেস বয়লারে আগুনের সূত্রপাত হয়। এরপর যান্ত্রিক ত্রুটি ও গ্যাস সংকটের কারণে বন্ধ ছিল দীর্ঘ এক বছর।

আরও পড়ুন : ২০০ কোটি টাকা ক্ষতি পুষিয়ে দিতে উৎপাদনে গেল সিইউএফএল

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছরের ২২ নভেম্বর কারখানার বয়লারে আগুন লাগার পর ইউরিয়া সার ও অ্যামোনিয়া উৎপাদন বন্ধ হয়ে যায়। মেরামত শেষে চার মাস পর গত ২২ মার্চ উৎপাদন শুরু হলেও পাঁচ দিনের মাথায় আবারও বন্ধ হয়ে যায় উৎপাদন। এরপর যুক্তরাজ্যের একটি বিশেষজ্ঞ দলের তত্ত্বাবধানে মেরামত কাজ করে উৎপাদন প্রক্রিয়া শুরু হলেও গত ৫ মে থেকে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। এতে গ্যাস সংকটের কারণে প্লান্টের ক্যাটালিস্ট রিডাকশন প্রকল্পের ট্রায়াল শেষ করতে পারেনি। ট্রায়াল শেষ করতে এক মাস নিরবচ্ছিন্নভাবে ৪২ এমএমসিএফডি গ্যাসের প্রয়োজন ছিল। কিন্তু গ্যাস সরবরাহ বন্ধ থাকায় ক্যাটালিস্ট রিডেকশনের ট্রায়ালও শেষ করতে পারেনি যুক্তরাজ্যের বিশেষজ্ঞ দলটি।

এ বিষয়ে জানতে চাইলে সিইউএফএলের উপব্যবস্থাপক (প্রশাসন) আমিনুল হক আলোকিত চট্টগ্রামকে বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে গত কয়েকদিন ধরে কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। কারখানা মেরামতের কাজ চলছে।

কাঞ্চন/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!