‘হিডেন অ্যাপসে’ গোপন মুহূর্তের ছবিতে স্ত্রীকে ব্ল্যাকমেইল স্বামীর

‘হিডেন অ্যাপস’ ব্যবহার করে স্ত্রীর ব্যক্তিগত মুহূর্তের ছবি ভিডিওসহ বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ায় সাবেক স্বামীসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেছেন ভুক্তভোগী এক নারী।

সোমবার (১৮ জুলাই) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জহিরুল কবিরের আদালতে মামলাটি করা হয়।

এদিকে সাইবার ক্রাইমে জড়িত থাকার অভিযোগটি আদালত আমলে নিয়ে পাঁচজনের বিরুদ্ধে ফরেনসিক রিপোর্টসহ তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য সিআইডিকে নির্দেশ দিয়েছেন আদালত।

আরও পড়ুন : ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা নতুন করে সাজাচ্ছে ফেসবুক, পাঠাচ্ছে নোটিফিকেশন

মামলায় অভিযুক্তরা হলেন- ভুক্তভোগী নারীর স্বামী রাঙামাটি আমানতবাগ রোড কলেজ গেইট এলাকার মোস্তাফিজুর রহমান (৪৪), সাবেক ননদ আইসিটি ডিভিশনের চাকরিজীবী শাহিনা আক্তার (৩৯), রাঙামাটি যুবলীগের সিনিয়র সহসভাপতি শহীদুল আলম স্বপন (৪৫), হিমেল জীবন চাকমা ও ৯ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর বেলাল হোসেন টিটু।

মামলায় উল্লেখ করা হয়, ২০০৫ সালে দেনমোহর ছাড়া মোস্তাফিজুর রহমানকে বিয়ে করেন ভুক্তভোগী ওই নারী। তাদের সংসারে দুই সন্তান রয়েছে। পরে বিয়ের কাবিননামা না থাকায় চাপ প্রয়োগ করলে ২০১৭ সালের ৪ জুন রাঙামাটি সদর উপজেলার আমানতবাগ কলেজ গেইট এলাকায় স্থাপনাসহ ৮ শতক জায়গা স্ত্রীকে দান করেন মোস্তাফিজুর। সেই জায়গায় নিজ অর্থায়নে বাড়িও তৈরি করেন ওই নারী।

কিন্তু ননদ শাহিনা আক্তার ও তাদের পরিচিত রাঙামাটি যুবলীগের সিনিয়র সহসভাপতি শহীদুল আলম স্বপন বিষয়টি মেনে নিতে না পেরে জায়গাটি তাদের নামে দান করতে বলেন ভুক্তভোগী নারীকে। না হয় জমি বিক্রি করে তাদের টাকা দিতে বলেন। এরপর নানা হুমকি-ধমকিও দেন।

এদিকে জায়গার বিষয়টি মীমাংসা না হওয়ায় ভুক্তভোগীকে নানা উপায়ে ঘায়েল করার চেষ্টা চালান অভিযুক্তরা। মোস্তাফিজুরের বোন শাহিনা ও শহিদুলের বুদ্ধিতে স্ত্রীর মোবাইলে অজান্তে একটি ডিজিটাল অ্যাপ সংযোজন করে দেওয়া হয়। এর মাধ্যমে ভুক্তভোগীর জিমেইল, ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ হ্যাকিং করে নিজেদের আয়ত্বে নেয় অভিযুক্তরা।

এছাড়া মোবাইল ফোনের ক্যামেরাও নিজেদের আয়ত্বে নিয়ে ব্যবহার করা শুরু করেন। পরে হ্যাক করা ফেসবুক আইডি থেকে উদ্দেশ্যমূলকভাবে ভুক্তভোগী নারীর ছবির সঙ্গে অন্যের ছবি এবং ভিডিও বানিয়ে বিভিন্ন মানুষকে ছড়িয়ে দেওয়া হয়।

এরপর ২০২১ সালের ২০ ডিসেম্বর দুপুরে নিজ বসতঘরে ফেসবুক আইডির পাসওয়ার্ড চাইলে স্বামী তাকে ভুল পাসওয়ার্ড দেয়। তাছাড়া ফেসবুক আইডি তৈরির সময় সাবেক স্বামী তার নম্বর যোগ করে রাখায় ভুক্তভোগী নারী তার ফেসবুক আইডি উদ্ধার করতে পারেননি।

এদিকে চলতি বছরের ১১ জুন নিজের ফেসবুক আইডি চেক করার সময় ভুক্তভোগী নারী দেখতে পান, সাবেক স্বামী মোস্তাফিজুর তার বিভিন্ন স্ট্যাটাসে উদ্দেশ্যমূলক, অশালীন ও কুরুচিপূর্ণ কমেন্ট লিখেন।

স্বামী মোস্তাফিজুর নিজের ফেসবুক আইডি থেকে ভুক্তভোগী নারীর হ্যাক করা মোবাইল ফোনের বিভিন্ন ছবি ও ভিডিওর সঙ্গে অপর এক ব্যক্তির ছবি জুড়ে দিয়ে বিভিন্ন জনের ফেসবুক ম্যাসেঞ্জারে পাঠিয়ে দেন। সঙ্গে লিখেন-দুজন বিয়ে করেছে, তাদের অন্তরঙ্গ মুহূর্তের অনেক ভিডিও ফুটেজ আমার কাছে আছে, আমার নতুন পোস্টটা শেয়ার কর।

এরপর মোস্তাফিজুরের বোন শাহিনা আক্তার নিজের ফেসবুক আইডি থেকে ভুক্তভোগী নারীর নাম ও ছবি দিয়ে একটি মানহানিকর স্ট্যাটাস শেয়ার করেন। এতে লেখা হয়- রাঙামাটি ছাত্রদলের সভাপতি সাব্বিরের সাথে …পরকীয়া। এ পোস্টটি শেয়ার করার অনুরোধও করেন তিনি।

রাঙামাটি যুবলীগের সিনিয়র সহসভাপতি শহীদুল আলম স্বপন নিজের ফেসবুক আইডি থেকে ভুক্তভোগী নারীর ছবি দিয়ে রাঙামাটির বিতর্কিত ‘মিনি পাপিয়া’ বলে স্ট্যাটাস দেন।

হিমেল জীবন চাকমা তার ফেসবুক আইডি থেকে ভুক্তভোগী নারীর ছবি দেওয়া একটি ফেসবুক স্ট্যাটাসে লেখেন- এই নারী রাঙামাটিতে বহু পুরুষের সাথে হোটেল-বোর্ডিংয়ে ধরা খেয়ে অর্থ হাতিয়ে নিয়েছে।

রাঙামাটি ৯ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর বেলাল হোসেন টিটু নিজের ফেসবুক আইডি থেকে একটি ফেসবুক পোস্টে ওই নারীকে আইনের আওতায় এনে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন: টাকার পাহাড়—গোপন ব্যবসায়, ‘ভিওআইপি’ সাম্রাজ্যে র‌্যাবের চোখ

এ বিষয়ে জানতে চাইলে ভুক্তভোগী নারী আলোকিত চট্টগ্রামকে বলেন, প্রতারণা করে একাধিক বিয়ে করেছেন মোস্তাফিজুর রহমান। তার জাতীয় পরিচয়পত্রে স্ত্রী হিসেবে অন্যের নাম রয়েছে। তাছাড়া আমার নামে দেওয়া জায়গাটিও তারা দখল করে রেখেছে। ডিজিটাল টেকনোলজিতে অভিজ্ঞ না হওয়ার কারণে আমার সঙ্গে এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে। আমি তাদের উপযুক্ত শাস্তি দাবি করছি।

বাদীর আইনজীবী আলোকিত চট্টগ্রামকে বলেন, ‘হিডেন অ্যাপস ব্যবহার করে নারী উদ্যোক্তার মোবাইল, ফেসবুক, হোয়াটসঅ্যাপ হ্যাকিংসহ সাইবার ক্রাইমে জড়িত থাকার অভিযোগটি আদালত আমলে নিয়ে পাঁচজনের বিরুদ্ধে ফরেনসিক রিপোর্টসহ তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য সিআইডিকে নির্দেশ দিয়েছেন।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!