হাটে আসছে কোরবানির গরু, ক্রেতা নেই বাজারে

কোরবানির ঈদ উপলক্ষে বন্দর নগরী চট্টগ্রামের পশুর হাটগুলোতে আসতে শুরু করেছে কোরবানি পশু।

কঠোর লকডাউনের মধ্যেও দেশের বিভিন্ন জেলা থেকে এসব পশু নিয়ে আসা হচ্ছে। কোরবানির পশুতে ভরপুর হয়ে উঠছে হাট। তবে এখনও বেচাকেনা তেমন জমেনি। লকডাউন নিয়ে শঙ্কাও আছে ব্যবসায়ীদের মনে।

শনিবার (১০ জুলাই) সরেজমিন নগরের সবচেয়ে বড় বাজার সাগরিকা পশুর বাজারে দেখা যায়, বড় বড় ট্রাকে করে আনা গরু, মহিষ ও ছাগল হাটে নামানো হচ্ছে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে কোরবানির পশু নিয়ে আসা হচ্ছে বলে জানান বেপারিরা।

তবে পশুর হাটে স্বাস্থ্যবিধি মানার উদাসীনতার চিত্র লক্ষ্য করা গেছে। বেপারিসহ হাটে আসা কারো মুখেই মাস্ক দেখা যায়নি। ছিল না শারীরিক দূরত্ব।

যদিও বাজার সংশ্লিষ্টরা বলছেন এ নিয়ে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন, করছেন প্রচার-প্রচারণা।

বেপারিরা জানান, লকডাউন ও খাদ্য সংকটের কারণে আগেভাগে গরু হাটে নিয়ে এসেছেন। কোরবানিতে সাগরিকা হাটে প্রতিবছর হাজার হাজার গরু-মহিষ ও ছাগল কেনাবেচা হয়।

এদিকে দেশের অন্যান্য অঞ্চলের মতো চট্টগ্রামে খামারি ও পারিবারিকভাবে গরু বিক্রি করা হচ্ছে। করোনার ঝুঁকি এড়াতে অনেকে ঝুঁকছেন অনলাইনেও। এছাড়া নগরের অলি-গলিতে অবৈধ ‘মিনি হাট’ বসতে শুরু করেছে

এবার নগরে তিনটি স্থায়ী ও তিনটি অস্থায়ীসহ মোট ৬টি হাট বসাতে চট্টগ্রাম সিটি করপোরেশনকে অনুমতি দিয়েছে জেলা প্রশাসন।

নগরে স্থায়ী তিনটি পশুর হাটের মধ্যে রয়েছে—সাগরিকা, বিবিরহাট ও পোস্তারপাড় বাজার পশুর হাট ।

অস্থায়ী তিন হাট হলো—কর্ণফুলী পশুর হাট (নূরনগর হাউজিং এস্টেট), সল্টগোলা রেলক্রসিং পশুর হাট এবং পতেঙ্গা বাটারফ্লাই পার্কের দক্ষিণে টিকে গ্রুপের খালি মাঠ।

এর আগে শুক্রবার (২ জুলাই) থেকে পশুরহাটগুলোতে খাইন তৈরির কাজ শুরু হয়।

সাগরিকা বাজার ইজারাদারের প্রতিনিধি নুর আলম আলোকিত চট্টগ্রামকে বলেন, ‘আমাদের বাজার তৈরির কাজ শেষ। ইতোমধ্যে বিভিন্ন জেলা থেকে কোরবানির পশু নিয়ে আসছেন বেপারিরা। আশাকরি এবারও কোরবানির পশুর ঘাটতি হবে না। তবে লকডাউনের কারণে বাজার নিয়ে ব্যবসায়ীরা একটু শঙ্কায় আছেন। ’

স্বাস্থ্যবিধির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘বাজারে আমরা স্যানিটাইজার ও হাত ধোয়ার জন্য সাবানের ব্যবস্থা করেছি। সবাইকে বাধ্যতামূলক মাস্ক পড়তে হবে। সচেতনতা বৃদ্ধি করতে বাজারের চারিদিকে ব্যানার-পোস্টার লাগানো হচ্ছে।’

আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!