স্ত্রীর মামলায় জেলে যেতে হবে সেনা সদস্যকে

যৌতুক ও স্ত্রীকে মারধরের মামলায় এক সেনা সদস্যকে দেড় বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) চট্টগ্রাম মহানগর হাকিম সাদ্দাম হোসেনের আদালত এ রায় ঘোষণা করেন।

কারাদণ্ডপ্রাপ্ত আসামি হলেন মো. রায়হান কবির (২৬)। তিনি যশোর মনিরামপুর উত্তর বাহাদুরপুর এলাকার আব্দুল মাজিদ বিশ্বাসের ছেলে। চট্টগ্রাম সেনানিবাস জিওসি ৫০৩-এ সৈনিক পদে কর্মরত ছিলেন তিনি।

বিষয়টি নিশ্চিত করে আদালতের বেঞ্চ সহকারী ওসমান গণি আলোকিত চট্টগ্রামকে বলেন, যৌতুক ও স্ত্রীকে নির্যাতনের মামলায় সেনা সদস্য রায়হান কবিরের দেড় বছরের কারাদণ্ড, সেইসঙ্গে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। রায় ঘোষণার সময় আসামি অনুপস্থিত থাকায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

আরও পড়ুন : বৌ—মেয়েকে মেরে জেলে গেল পরকীয়ায় মগ্ন চকবাজার থানার পুলিশ

আদালত সূত্রে জানা যায়, ২০১৭ সালের ২৫ সেপ্টেম্বর ৩ লাখ টাকা দেনমোহরে জান্নাতকে (ছদ্মনাম) বিয়ে করেন রায়হান কবির। কাবিননামা করেন একই বছরের ২৯ সেপ্টেম্বর। সেনাবাহিনীতে চাকরির কারণে বিয়ের বিষয়টি গোপন রাখেন রায়হান। কিন্তু এ বিষয়টি তিনি শ্বশুরবাড়ির লোকজনকে জানাননি। গত ২০২১ সালের ১৪ জানুয়ারি কর্মস্থল থেকে অনুমতি সাপেক্ষে রায়হান আবারও নতুন কাবিননামা করেন।

এদিকে বিয়ের পর থেকে নানাভাবে যৌতুক দাবি ও স্ত্রী জান্নাতকে নির্যাতন করতে থাকেন রায়হান। তার বাড়িতে নতুন জমি কেনার জন্য চার লাখ টাকা দিতে তিনি স্ত্রীকে চাপ প্রয়োগ করেন। টাকা দিতে পারবে না জানালে হুমকি-ধমকিও দেন রায়হান। এছাড়া স্ত্রীকে বিভিন্ন সময় শারীরিক ও মানসিক নির্যাতন করতেন তিনি।

রায়হান স্ত্রীকে নিয়ে বহদ্দারহাট মুহুরীপাড়া এলাকায় ব্যাচেলর বাসায় সাবলেট থাকতেন। রায়হানের নির্যাতনের শিকার স্ত্রী গত বছরের ১ সেপ্টেম্বর বাবার বাড়ি ফিরে যান। একই বছরের ৫ সেপ্টেম্বর চট্টগ্রাম জিওসিতে স্বামীর বিরুদ্ধে অভিযোগ করেন।

অভিযোগেরর পর রায়হান শ্বশুরবাড়ি গিয়ে শ্বশুরকে আবারও চার লাখ টাকা যৌতুক দিতে চাপ প্রয়োগ করেন। না হলে তিনি আবার বিয়ে করার কথা বলেন।

তার এসব কর্মকাণ্ডে অতিষ্ঠ হয়ে ২৮ সেপ্টেম্বর আদালতে উপস্থিত হয়ে স্ত্রী জান্নাত মামলা করেন।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!