সিটি করপোরেশনের ২১৬১ কোটি টাকার বাজেট ঘোষণা করলেন মেয়র

নতুন অর্থবছরে ২ হাজার ১৬১ কোটি ২৭ লাখ টাকার বাজেট ঘোষণা করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

রোববার (২৬ জুন) সকাল সাড়ে ১১টায় নগরের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে এ বাজেট উপস্থাপন করেন মেয়র।

চসিকের কর্মকাণ্ড পরিচালনার জন্য প্রায় ৮০ শতাংশ ব্যয় বাড়ানো হয়েছে। মেয়র নিজের দ্বিতীয় মেয়াদের বাজেট ঘোষণার পাশাপাশি বিদায়ী অর্থবছরের (২০২১-২২) সংশোধিত বাজেটও উপস্থাপন করেন।

মেয়র জানান, চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য ২ হাজার ১৬১ কোটি ২৭ লাখ টাকার মধ্যে উন্নয়ন খাতে ১ হাজার ১১২ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এরমধ্যে বেতনভাতা ও পারিশ্রমিক দিতে খরচ হবে ২৯০ কোটি ১০ লাখ টাকা।

নতুন অর্থবছরের ব্যয় নির্বাহের জন্য বকেয়া কর ও অভিকর হিসেবে ২১৫ কোটি টাকা এবং অন্যান্য কর, ফি, ভাড়াসহ নিজস্ব আয়ের উৎস থেকে আরও ৯০৪ কোটি ৫৭ লাখ টাকা আয়ের লক্ষ্য ঠিক করা হয়েছে।

আরও পড়ুন: বিএম ডিপো বিস্ফোরণ—২৩ দিনেও খোঁজ মেলেনি আবুল হাসেমের, দায় নিচ্ছে না কেউ

এছাড়া ১ হাজার ২১২ কোটি টাকা অনুদান হিসেবে পাওয়ার আশা করছেন মেয়র। এসময় মেয়র গত দুই বছরে গৃহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং ভবিষ্যত প্রকল্পের পরিকল্পনা তুলে ধরেন।

গত অর্থ বছরের বাজেট ও ব্যয় সংক্রান্ত তথ্য উপস্থাপন করেন মেয়র। তিনি বলেন, গত অর্থ বছরে ২ হাজার ৪৬৩ কোটি ৯৬ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছিল। কিন্তু অর্থবছর শেষে সংশোধনে তা কমে ১ হাজার ২০২ কোটি ৫৭ লাখ টাকায় দাঁড়ায়। ২০২১-২২ অর্থবছরে উন্নয়ন খাতে ৭৪০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছিল। অর্থবছর শেষে ৬৫৪ কোটি টাকা খরচ করতে পেরেছে নগর কর্তৃপক্ষ।

গত অর্থবছরের অনুদান ও নিজস্ব আয়ের বিষয়ে জানাতে গিয়ে মেয়র বলেন, উন্নয়ন অনুদান খাতে ১ হাজার ৫৭০ কোটি টাকা পাওয়ার আশা থাকলেও অর্থবছর শেষে পাওয়া গেছে ৬৮৯ কোটি টাকা। এছাড়া নিজস্ব উৎস থেকে যা আয় ধরা হয়েছে তা পেয়েছে অর্ধেক। নিজস্ব উৎস থেকে পাওয়ার আশা ছিল ৮৫২ কোটি টাকা। এর বিপরীতে এ আয় দেখা গেছে ৪৭৭ কোটি ৯০ লাখ টাকা।

চসিকের বাজেট অধিবেশনে নির্বাহী কর্মকর্তা মো. শহিদুল আলমের সভাপতিত্বে কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

আরএস/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!