সন্ধ্যা থেকে হঠাৎ বাড়ল এলপি গ্যাসের দাম

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বেড়েছে। ১২ কেজি সিলিন্ডারের দাম ১৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ১৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বুধবার (২ আগস্ট) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে চলতি মাসের নতুন দর ঘোষণা করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. নুরুল আমিন। আজ সন্ধ্যা ৬টা থেকেই নতুন এ দাম কার্যকর হবে বলে জানানো হয়।

এর আগে গত ৩ জুলাই ১২ কেজির এলপিজির দাম ৭৫ টাকা কমিয়ে ৯৯৯ টাকা নির্ধারণ করা হয়েছিল। তারও আগে ১ জুন ১২ কেজির সিলিন্ডার গ্যাসের দাম ১৬১ টাকা কমিয়ে ১ হাজার ৭৪ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি।

আরও পড়ুন : সিন্ডিকেটের হাতেই নিয়ন্ত্রণ, চট্টগ্রামে সিলিন্ডার গ্যাস নিয়ে চলছে নৈরাজ্য

জানা যায়, বাজারে সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত বিভিন্ন আকারের এলপি গ্যাস সিলিন্ডার সরবরাহ করা হয়। এবার বেসরকারি এলপিজি মূল্য সংযোজন করসহ (মূসক/ভ্যাটসহ) প্রতি কেজির দাম নির্ধারণ করা হয়েছে ৯৪ টাকা ৯৬ পয়সা। এ দর অনুযায়ী বিভিন্ন আকারের সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। গত মাসে প্রতি কেজি এলপি গ্যাসের দাম ছিল ৮৩ টাকা ২১ পয়সা।

এদিকে সরকারি কোম্পানির সরবরাহ করা এলপি গ্যাসের দাম বাড়ানো হয়নি। তবে গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটোগ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫২ টাকা ১৭ পয়সা। যা আগে ছিল ৪৬ টাকা ৫৯ পয়সা।

প্রসঙ্গত, ২০২১ সালের এপ্রিল থেকে দেশের বাজারে এলপি গ্যাসের দাম নির্ধারণ করে আসছে বিইআরসি। এলপি গ্যাস তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিদেশ থেকে দেশে আমদানি করা হয়।

জেএন/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!