শহীদ মিনারে এবার ‘হাতেখড়ির’ অন্যরকম আয়োজন

ভাষা দিবসে শহীদদের শ্রদ্ধা জানাতে অনেকে অনেককিছুই করেন। তবে এবার চট্টগ্রাম ঘটল ব্যতিক্রমী এক ঘটনা। ভাষা দিবসেই নিজের ছেলের হাতেখড়ি করালেন ইস্ট ডেলটা ইউনিভার্সিটি সহকারী অধ্যাপক তাসমীম চৌধুরী বহ্নি ও ব্যবসায়ী মুশফিক খালিদ হাসান।

শহীদ মিনারের পাদদেশেই হাতেখড়ি হয়েছে তিন বছরের জুবিন অনির্বাণের। হাতেখড়ি দেন ইস্ট ডেলটা ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর এম সিকান্দার খান।

শহীদ মিনার

এ সময় উপস্থিত থেকে জুবিনকে দোয়া করেন ইস্ট ডেলটা ইউনিভার্সিটির সহযোগী ডীন অধ্যাপক ড. মো. নাজিমউদ্দীন, জুবিন অনির্বাণের মামা প্রভাষক মাসকি চৌধুরী সূর্য, মামী প্রভাষক তানিয়া খাদেমসহ শিক্ষানুরাগী ও শুভানুধ্যায়ীরা।

আরও পড়ুন: শ্রদ্ধা—ভালোবাসার ফুলে ভরপুর শহীদ মিনার

জুবিন অনির্বাণের হাতে কলম ও বই তুলে দিয়ে আয়োজনের সূচনা করেন। পরে অন্যান্য সুধী-স্বজনেরা তার হাতে বই-কলম-খাতা-পেন্সিল তুলে দেন। এ সময় তাঁরা জুবিনের সুশিক্ষাপ্রাপ্তি কামনা করেন। জুবিন অনির্বাণের পক্ষ থেকে তার মা সবাইকে ধন্যবাদ জানান। তার সন্তান যাতে সুশিক্ষিত হয়ে পরিপূর্ণ মানুষ হয়ে উঠতে সেজন্য সবার দোয়া চান।

জুবিনের নানা ইউনুস চৌধুরী বলেন, আজকের দিন বাঙালির পরিচয়ের দিন। ভাষা শহীদরা আত্মাহুতি দিয়েছিলেন বলেই আজকের এই বাংলাদেশ এবং আজকের আমরা। ভাষা শহীদদের সম্মান জানাতেই আজকের দিনটিতে আমার নাতির হাতখড়ি করা হলো। আমি চাই, ভবিষ্যৎ প্রজন্ম একুশের চেতনায় গড়ে উঠুক।

এসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!