রাউজানে রাতের আঁধারে চলছে শতবর্ষী পুকুরের ‘মৃত্যুর’ আয়োজন

রাউজানে ভরাট হয়ে যাচ্ছে একের পর এক পুকুর। এবার সেই তালিকায় যুক্ত হচ্ছে শত বছরের একটি পুকুর। রাউজান ৭ নম্বর ওয়ার্ডের সুলতানপুর দারোগা বাড়ির উত্তর পাশের শতবর্ষী পুকুরটি ভরাট করতে ইতোমধ্যে সব আয়োজন করা হয়েছে।

পুকুর জলাশয় ও কৃষি জমি ভরাট করা সরকারিভাবে নিষিদ্ধ হলেও আইনের তোয়াক্কা না করেই চলছে পুকুর ভরাটের কাজ। শত বছরের পুকুরটি ভরাট করতে ড্রাম ট্রাকভর্তি মাটি আনা হয়েছে গভীর রাতে¬— অভিযোগ স্থানীয়দের।

আরও পড়ুন: রাতের আঁধারে পুকুর পাড়ে ঘুরছিল ২ যুবক, লুঙ্গি টানতেই বেরিয়ে এলো ‘থলের বিড়াল’

পৌরসভা সূত্রে জানা গেছে, এক যুগ ধরে রাউজানের বিভিন্ন এলাকায় অনেক পুকুর-জলাশয় ভরাট করে ফেলা হয়েছে। পুকুর ভরাট করে গড়ে তোলা হয়েছে বাণিজ্যিক ভবন। এর মধ্যে হলদিয়া আমির হাট বাজারের দক্ষিণ পূর্বে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে শত বছরের পুকরটি ভরাট করে বহুতল বাণ্যিজিক ভবন নির্মাণ করা হচ্ছে । ফকিরহাট বাজারের পশ্চিম পাশের পুকুর ভরাট করে নির্মাণ করা হয়েছে বাণ্যিজিক ভবন। উপজেলা ডাকঘরের সামনের পুকুরটি ভরাট করা হয়েছে। দাইয়্যারঘাটা এলাকায় পুকুর ভরাট করে নির্মাণ করা হয়েছে বাণ্যিজিক ভবন। নন্দীপাড়া এলাকার নন্দীপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়, নন্দীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন পুরাতন পুকুরটি ভরাট করে পুকুরের চার পাশে নির্মাণ করা হয়েছে সীমানা প্রাচীর। মুন্সিরঘাটার দাশপাড়া, সুলতানপুর ছিটিয়াপাড়ায় কয়েকটি পুকুরও ভরাট করা হয়েছে ।

এছাড়া বাইন্যাপুকর এলাকায় একটি পুকর ভরাট করে নির্মাণ করা হয়েছে আবাসিক ভবন। নোয়াপাড়া পথের হাট ও পাহাড়তলী চৌমুহনী, ঊনসত্তরপাড়ায় পুকুর-জলাশয় ভরাট করে নির্মাণ করা হয়েছে বাণ্যিজিক ও আবাসিক ভবন।

এ বিষয়ে জানতে চাইলে পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ আলোকিত চট্টগ্রামকে বলেন, সুলতানপুর দারগো বাড়ির উত্তর পাশে পুকুর ভরাটের অভিযোগ পেয়ে আমি কাজ বন্ধ করে দিয়েছি। যারা আইন অমান্য করে কাজ করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শফি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!