বাংলাদেশ শিপিং করপোরেশনে যুক্ত হবে ২১ জাহাজ : নৌপরিবহন প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে মৃতপ্রায় বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) আবার জেগে উঠেছে। এর মধ্যে ২১টি জাহাজ সংগ্রহের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে ৬টি নতুন জাহাজ বিএসসির বহরে যুক্ত হয়েছে। সরকারের সঠিক দৃষ্টিভঙ্গি ও পদক্ষেপের কারণে এই সংস্থাটি আগামীতে দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক শিপিং ব্যবসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

রোববার (১১ ডিসেম্বর) চট্টগ্রাম বোট ক্লাবে অনুষ্ঠিত বিএসসির ৪৫তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন: স্বপ্ন দেখাচ্ছে আনন্দ শিপইয়ার্ড, সবচেয়ে বড় জাহাজ গেল যুক্তরাজ্যে

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বিএসসির উন্নয়নে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ওনার নেতৃত্বে সঠিক পদক্ষেপের কারণে বিএসসি এখন একটি লাভজনক প্রতিষ্ঠান। গত অর্থবছরে প্রতিষ্ঠানটি নিট লাভ করেছে ২২৫ কোটি ৮১ লাখ টাকা। শেয়ার মার্কেটে বিএসসি একটি প্রতিষ্ঠিত কোম্পানি হিসেবে দাঁড়িয়েছে। এছাড়া জাতীয় সংসদে ‘বাংলাদেশ জাতীয় পতাকাবাহী জাহাজ (স্বার্থরক্ষা) আইন-২০১৯ পাস হয়েছে। ফলে প্রতিষ্ঠানটি সরকারি তহবিলে আমদানি বা রপ্তানিকৃত পণ্য সমুদ্রপথে পরিবহনের ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

প্রতিমন্ত্রী বলেন, দক্ষ নাবিক তৈরির জন্য সরকার নতুন চারটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেছে। আগামীতে আরও তিনটি প্রতিষ্ঠা করা হবে। এছাড়া বরিশাল ও মাদারিপুরে ন্যাশনাল মেরিন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। এর মাধ্যমে দক্ষ নাবিক গড়ে উঠলে আরও বেশি পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর এসএম মনিরুজ্জামান, শেয়ারহোল্ডার কবির আহমেদ চৌধুরী, হীরালাল বণিক, আব্দুল কাদের ও কামাল উদ্দিন আহমেদ।

জেএন/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!