মালয়েশিয়ার ভিসার টোপে ফেলছে প্রবাসী মনিরের চক্র

মালয়েশিয়ায় ‘ভালো’ ভিসায় কর্মী পাঠানোর নামে চলছে অভিনব প্রতারণা। এর পেছনে রয়েছে বড় একটি প্রতারক চক্র। ইতিমধ্যে এই প্রতারকচক্রের ফাঁদে পড়ে অনেক বাংলাদেশি প্রতিষ্ঠান ও শ্রমিক হারিয়েছেন সর্বস্ব। এ প্রতারকচক্রের মূলহোতা রাজধানী কুয়ালালামপুরের প্রবাসী বাংলাদেশি মো. মনিরুজ্জামান ওরফে মনির। তাঁর নেতৃত্বে কাজ করে আরও বেশ কয়েকজন।

জানা গেছে, এ প্রতারকচক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বাংলাদেশের একটি জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠান আইনের আশ্রয় নিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অবস্থানরত মনিরুজ্জামান ওরফে মনির ভালো কাজ দেওয়ার কথা বলে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক নিয়ে যায়। পরে তাদের পছন্দ অনুযায়ী কাজ না দিয়ে শুরু করে প্রতারণা। এ ধরনের বেশকিছু প্রতারণার অভিযোগ গেছে মালয়েশিয়া পুলিশের কাছে।

অভিযোগ আছে, মালয়েশিয়ায় থাকা মনির ও তাঁর চক্রের সদস্যরা বড় ধরনের একটি প্রতারণা করেছে বাংলাদেশি জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠান ম্যাক্স ম্যানেজমেন্ট সার্ভিসের সঙ্গে। প্রতিষ্ঠানটি অবস্থান ঢাকার বনানীতে। সম্প্রতি এ ঘটনায় ম্যাক্স ম্যানেজমেন্টের স্বত্বাধিকারী মো. মাহফুজুর রহমান বনানী থানায় প্রতারক মনির গংয়ের নামে মামলাও করেছেন।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, মনির গং পরস্পর যোগসাজশে মালয়েশিয়ায় শ্রমিক নেওয়ার নামে বাদী মো. মাহফুজুর রহমানের কাছ থেকে ১ কোটি ১৫ লাখ টাকা আত্মসাৎ করেন।

আরও পড়ুন : বাংলাদেশি পাসপোর্ট-ভিসায় ওমরাহ করতে যাচ্ছিল রোহিঙ্গা যুবক

মামলার অভিযোগে বলা হয়, আসামি ওহিদুল ইসলাম ওরফে সোহান, মো. মনিরুজ্জামান এবং মো. সাইদুজ্জামান বাংলাদেশি জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠান ম্যাক্স ম্যানেজমেন্ট থেকে শ্রমিক নিয়ে থাকে। মনির গং ম্যাক্স ম্যানেজমেন্টকে জানায়, তাদের কাছে ভালো কাজের প্রচুর ভিসা রয়েছে। যেসব ভিসায় বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক যেতে পারবে।

এভাবে প্রতারক মনির ভালো ভিসার প্রলোভন দেখিয়ে ম্যাক্স ম্যানেজমেন্ট থেকে ইসলামী ব্যাংক বনানী শাখার মাধ্যমে মোট ১ কোটি ২০ লাখ টাকা হাতিয়ে নেয়। টাকা নেওয়ার পর ম্যাক্স ম্যানেজমেন্ট মনির গংয়ের সঙ্গে শ্রমিক পাঠানোর বিষয়ে যোগাযোগ করলে তারা টালবাহানা শুরু করে। একপর্যায়ে নানা অজুহাত তুলে ধরে। পরে বিষয়টি নিয়ে ম্যাক্স ম্যানেজমেন্টের সন্দেহ হলে তারা মালয়েশিয়ায় যোগাযোগ করলে মনির গংয়ের প্রতারণা ধরা পড়ে।

এরপর মনির গংয়ের বিরুদ্ধে মালয়েশিয়া হাইকমিশনে লিখিত অভিযোগ এবং বনানী মডেল থানায় প্রতারণা মামলা করা হয়। মামলাটি বর্তমানে তদন্তাধীন।

জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠান ম্যাক্স ম্যানেজমেন্টের মালিক মো. মাহফুজুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, মালয়েশিয়ায় ভালো ভিসা আছে এমন প্রলোভন দেখিয়ে মনির আমার কাছ থেকে এক কোটি ২০ লাখ টাকা হাতিয়ে নেয়। কিন্তু তিনি আমার প্রতিষ্ঠানকে ভিসা না দিয়ে নানা টালবাহানা করলে আমার সন্দেহ হয়।

তিনি বলেন, পরে আমি মালয়েশিয়ায় খবর নিয়ে জানতে পারি এই চক্রের কাজ হচ্ছে প্রতারণা করা। জাল ভিসা দিয়ে তারা বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে টাকা হাতিয়ে নেয়। এই চক্রের বিরুদ্ধে মালয়েশিয়া হাইকমিশন বরাবরে লিখিত অভিযোগ এবং বনানী মডেল থানায় মনির গংয়ের বিরুদ্ধে প্রতারণার মামলা করেছি। মামলাটি বর্তমানে তদন্তাধীন রয়েছে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!