ভুল অপারেশনে নারীর মৃত্যু—কাঠগড়ায় সাউদার্ন হাসপাতালের ৩ ডাক্তার

পেট ব্যথায় অস্ত্রোপচারে পপি আক্তার নামের এক রোগীর মৃত্যুর ঘটনায় সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতালের তিন চিকিৎসকের বিরুদ্ধে মামলা করেছেন তার স্বামী। আদালত মামলাটি আমলে নিয়ে তিন সদস্যের কমিটি গঠন করে ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার আদেশ দিয়েছেন।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-৫ এর বিচারক মো. সাদ্দাম হোসেন এ আদেশ দেন। এর আগে গত ১৮ ডিসেম্বর আদালতে মামলার আবেদন করা হয়।

মামলায় বিবাদীরা হলেন- নগরের বায়েজিদ বোস্তামী থানাধীন সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতালের রেজিস্ট্রার ডা. মো. ইমরান হোসেন (৪৫), সহকারী অধ্যাপক ডা. আদনান বাচা (৪০) ও অধ্যক্ষ ডা. জয়ব্রত দাশ (৫৫)।

নিহত পপির স্বামী মীর আবদুল পিরু নগরের বায়েজিদ বোস্তামী থানা এলাকার বাসিন্দা।

আরও পড়ুন : টিউমারের অপারেশনে পেট থেকে বের হলো ‘ব্যান্ডেজ’, ৭ মাস আগে সিজারেই সর্বনাশ

মামলায় বাদীপক্ষের আইনজীবী আবদুল্লাহ আল হেলাল আলোকিত চট্টগ্রামকে বলেন, সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকের অবহেলায় পপি আক্তারের মৃত্যু হয়। এঘটনায় গত ১৮ ডিসেম্বর আদালতে মামলার আবেদন করা হয়। আদালত আজ মামলা আমলে নিয়ে তদন্তের জন্য তিন সদস্যের কমিটি করে দিয়েছেন। কমিটির প্রধান করা হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের প্রধানকে। কমিটির অপর দুসদস্য থাকবেন একই হাসপাতালের মেডিসিন ও অ্যানেস্থেশিয়া বিভাগের দুসহকারী অধ্যাপক। কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, পপি আক্তার গত ২২ অক্টোবর সকালে পেটের ব্যথা নিয়ে সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। এসময় চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা শেষে অ্যাপেন্ডিসাইটিসের ব্যথা শনাক্ত করেন এবং দ্রুত অপারেশন করতে হবে বলে স্বজনদের জানান।

২৬ অক্টোবর সকাল ৯টায় রোগীর অপারেশনের পর হাসপাতালের ৪ নম্বর ওয়ার্ডে আনা হয়। এরপর রোগী সারাদিন পেটে প্রচণ্ড ব্যথা অনুভব করেন এবং রক্তপাত শুরু হয়। অবস্থা খারাপ হওয়ায় চিকিৎসকের পরামর্শে রোগীকে দুব্যাগ রক্ত দেওয়া হয়। ওইদিন রাত ১১টার দিকে পুনরায় তাকে অপারেশন থিয়েটারে নিয়ে দ্বিতীয়বার অপারেশন করা হয়। এরপর রোগীর শারীরিক অবস্থার আরও অবনতি হয়।

পরদিন ২৭ অক্টোবর সকালে ডিউটি ডাক্তার স্বজনদের জানান, রোগীর শারীরিক অবস্থা খুবই খারাপ। দ্রুত তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যেতে হবে। পরে রোগীকে পাশের মেরিন সিটি মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আইসিইউতে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২৮ অক্টোবর সকাল ৬টা ৫৪ মিনিটে পপি মারা যান।

এনইউএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!