চট্টগ্রামে সাড়ে ৫ লাখ শিশু পাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

নগরের ৪১টি ওয়ার্ডে সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দিনব্যাপী ৫ লাখ ৩৬ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

রোববার (১৯ ফেব্রুয়ারি) চসিকের মেমন জেনারেল হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সিটি করপোরেশন এলাকায় ১ হাজার ৩২১টি টিকাদান কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৭৮ হাজার ৪৮৫ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৪৬ হাজার ৪৬৬ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

আরও পড়ুন: খালি পেটে খাওয়ানো যাবে না—চট্টগ্রামে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন ২০ ফেব্রুয়ারি

জন্মের পর শিশুকে শালদুধ এক ঘণ্টার মধ্যে খাওয়ানো এবং ছয় মাস বয়সী শিশুকে শুধু মায়ের দুধ এবং ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি স্বল্প পরিমাণে সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে।

ক্যাম্পেইন চলাকালে যেসব শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো থেকে বাদ যাবে তাদের চসিকের দাতব্য চিকিৎসালয়, নগর স্বাস্থ্য কেন্দ্র, ইপিআই কেন্দ্রগুলোতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলাকালীন সময় ইপিআই কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে দুহাত ভালোভাবে জীবাণুমুক্ত করে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ইমাম হোসেন রানা, জনসংযোগ কর্মকর্তা আজিজ আহমদ, জোনাল মেডিকেল অফিসার ডা. মো. রফিকুল ইসলাম, ডা. তপন কুমার চক্রবর্তী, ডা. হাসান মুরাদ চৌধুরী, ডা. সুমন তালুকদার, ডা. বুশরা তাবাসসুম এবং ভ্যাকসিনেশান ইনচার্জ মো. আবু ছালেহ।

এএইচ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!