পদ্মা মেঘনা সাঙ্গু হালদা নাম দিল বিরল ৪ সাদা বাঘের

চট্টগ্রাম চিড়িয়াখানায় রাজ-পরী দম্পতির ঘরে জন্ম নেওয়া বিরল ৪টি সাদা শাবকের নাম রাখা হয়েছে পদ্মা, মেঘনা, সাঙ্গু ও হালদা নদীর নামে। তবে তাদের লিঙ্গ পরিচয় আরও ৭ দিন পর শনাক্ত করা যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (১ আগস্ট) দুপুরে চট্টগ্রাম চিড়িয়াখানার কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এই নামকরণ করেন পরিচালনা পরিষদের সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

আরও পড়ুন: রাজ-পরী দম্পতির ঘরে জন্ম নিল বিরল ৪ সাদা বাঘ

এসময় তিনি বলেন, গত ৩০ জুলাই দক্ষিণ আফ্রিকা থেকে আনা রাজ-পরী বাঘ দম্পতি। তাদের ঘরে ৪টি বিরল সাদা শাবক জন্ম নেয়। পদ্মা আমাদের স্বপ্নের সেতু, মেঘনা বাংলাদেশের অন্যতম বৃহত্তম নদী, এছাড়া সাঙ্গু ও হালদা নদী চট্টগ্রামের গুরুত্বপূর্ণ দুটি নদী। এসব নদীর নামের সঙ্গে মিল রেখে ৪টি সাদা বাঘ শাবকের নামকরণ করা হয়েছে-পদ্মা, মেঘনা, সাঙ্গু ও হালদা। এর আগে ২০১৮ সালে এই রাজ-পরী দম্পতির ঘরে জন্ম নেয়া প্রথম সাদা বাঘটি পর্যটকদের কাছে বেশ আকষর্ণীয় ছিল।

তিনি আরও বলেন, বাংলাদেশের চিড়িয়াখানাগুলো ও সাফারি পার্কের মধ্যে সবচেয়ে বেশি বাঘ এখন চট্টগ্রাম চিড়িয়াখানায়। এটি নিয়ে আমাদের সুদীর্ঘ পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ১৬টি বাঘ রয়েছে। এদের মধ্যে রাজ-পরীর ঘরে জন্ম নেয়া ৫টি বিরল প্রজাতির সাদা বাঘ।

জেএন/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!