বাঘ দিয়ে মিলল জলহস্তী

চট্টগ্রাম চিড়িয়াখানায় এসেছে নতুন প্রাণী জলহস্তী। রংপুর চিড়িয়াখানায় দুটি বাঘ পাঠানোর বিনিময়ে ঢাকা চিড়িয়াখানা থেকে জলহস্তী পাঠানো হয়েছে। তবে আরও একটি জলহস্তী এ চিড়িয়াখানায় আসবে এক থেকে দেড় সপ্তাহ পর।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৮টায় জলহস্তী এসে পৌঁছায়। এর আগে মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে দুই বছর বয়সী এক জোড়া বাঘ পৌঁছে দেওয়া হয় রংপুর চিড়িয়াখানায়।

জানা যায়, চট্টগ্রাম চিড়িয়াখানায় নতুন জলহস্তীসহ বর্তমানে প্রাণীর সংখ্যা ৬২০। এই চিড়িয়াখানায় মোট ৬৮ প্রজাতির পশুপাখি রয়েছে। এর মধ্যে ৩০ প্রজাতির স্তন্যপায়ী, ৩৪ প্রজাতির পাখি ও চার প্রজাতির সরীসৃপ প্রাণী।

আরও পড়ুন : রাজ-পরী দম্পতির ঘরে জন্ম নিল বিরল ৪ সাদা বাঘ

এ বিষয়ে চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাৎ হোসেন আলোকিত চট্টগ্রামকে বলেন ,আগে যেখানে কুমির ছিল সেখানে নতুন আঙ্গিকে জলহস্তী থাকার পরিবেশ তৈরি করা হয়েছে। নতুন জলহস্তী আজ সকাল ৮টার দিকে ঢাকা চিড়িয়াখানা থেকে এসে পৌঁছেছে। ইতিমধ্যে ওই প্রাণীকে তার বাসস্থানে ছেড়ে দেওয়া হয়েছে। আমরা তাকে পর্যবেক্ষণে রেখেছি।

তিনি বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানায় মোট ১৬টি বাঘ ছিল। বাঘের সংখ্যা বাড়ায় আমরা দুটি বাঘ রংপুর চিড়িয়াখানায় দিয়ে বিনিময়ে ঢাকা চিড়িয়াখানা থেকে দুটি জলহস্তী পেয়েছি। ওজন বেশি হওয়ায় একসাথে দুটি আনা সম্ভব হয়নি। আগামী এক থেকে দেড় সপ্তাহের মধ্যে আরও একটি জলহস্তী আসবে চিড়িয়াখানায়।

প্রসঙ্গত, এর আগে এক জোড়া সিংহ, চার জোড়া ওয়াইল্ড বিস্ট, ম্যাকাও, ক্যাঙ্গারু ও লামা আনা হয়৷

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!