সাহসিকতার পুরস্কার পেলেন বাঁশখালীর ওসি কামাল উদ্দিন

অসীম বীরত্বপূর্ণ ও সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন।

মঙ্গলবার (৩ জানুয়ারি) সকাল ১০টায় রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে বার্ষিক পুলিশ প্যারেড শেষে তাঁকে পদক পড়িয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে ১১৫ জন পুলিশ কর্মকর্তাকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) দেওয়া হয়েছে। এছাড়া ৪৫৮ পুলিশ সদস্যকে আইজি’জ ব্যাজ দেওয়া হয়।

এর আগে প্যারেডের অভিবাদন মঞ্চে প্রধানমন্ত্রীকে সালাম জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

আরও পড়ুন: বাড়তি সুবিধা নিয়েও অফিস করেন না বাঁশখালীতে অতিরিক্ত দায়িত্বে থাকা কর্মকর্তারা

জানা গেছে, বাঁশখালী থানার ওসি মো. কামাল উদ্দিন ২০২১ সালের নভেম্বর-ডিসেম্বর এবং ২০২২ সালের জানুয়ারি মাস টানা তিনবার চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি’র স্বীকৃতি পান। কক্সবাজার জেলার রামু উপজেলার বাসিন্দা ওসি কামাল উদ্দিন বিবিএ, এমবিএ (অ্যাকাউন্টিং) পাস করার পর সাব-ইন্সপেক্টর হিসেবে পুলিশে যোগ দেন ২০০৭ সালে। ২০১৬ সালে প্রমোশন পেয়ে ইন্সপেক্টর হন। ২০২১ সালের ১৩ অক্টোবর ওসি হিসেবে যোগদান করেন বাঁশখালী থানায়।

থানা সূত্রে জানা গেছে, বাঁশখালীতে গত এক বছরে বিভিন্ন অভিযানে ৫৭টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। এর মধ্যে ওসি কামাল উদ্দিনের নেতৃত্বে ১০টি এবং র‌্যাপিড অ্যাকশান ব্যাটেলিয়ান (র‌্যাব-৭) উদ্ধার করে ৪৭টি। এছাড়া ১৮টি রামদা ও চাকু, ১০০ রাউন্ড গুলি, ৩ লাখ ১০ হাজার ১২ ইয়াবা, ১ হাজার ৩৮৯ লিটার চোলাই মদ এবং ৯ কেজি ৩৫০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়।

এদিকে থানায় মাদকের মামলা হয়েছে ১২৮টি। মাদক মামলায় ২১৮ জনকে গ্রেপ্তার এবং সাজাপ্রাপ্ত, জিআর, সিআর মামলা মিলে ১ হাজার ৪৫৭ জন আসামির ওয়ারেন্ট তামিল করেন ওসি কামাল উদ্দিন। এছাড়া বাঁশখালী পৌরসভা নির্বাচন, ১৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচন ও জেলা পরিষদ নির্বাচন শান্তিপূর্ণভাবে শেষ করে প্রশংসিত হন তিনি। ঈদুল ফিতর, ঈদুল আজহা, দুর্গাপূজা এবং গণ্ডামারা কয়লা বিদ্যুৎকেন্দ্রের পরিবেশ শান্ত করে এলাকায় দৃষ্টান্ত স্থাপন করেছেন।

যোগাযোগ করা হলে বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন আলোকিত চট্টগ্রামকে বলেন, আমি নৈতিক আর্দশ ও দেশপ্রেম নিয়ে পেশাগত দায়িত্ব পালন করি। পিপিএম পদক আমাকে আমার পেশাগত দায়িত্ব ও কর্তব্যের প্রতি বিশ্বাস ও আত্মশক্তি বাড়িয়ে দিয়েছে। জাতির শ্রেষ্ঠ সন্তান দেশপ্রেমিক বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগই তাঁকে ভালো কাজের প্রতি অনুপ্রেরণা যোগাই বলে তিনি মন্তব্য করেন।

ইউবি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!