প্রতিষ্ঠানের সাইনবোর্ড নেই—বিএসটিআই’র লোগোও নকল, রাতেই তৈরি হতো ‘রমনী’ সয়াবিন তেল

ভেজাল সয়াবিন তেল মজুদ করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) নকল লোগো ছাপিয়ে রমনী ফর্টিফাইড সয়াবিন তেল বাজারজাত করায় এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে র‌্যাব

এ সময় ওই ভেজাল কারখানা থেকে ২ হাজার ৭০০ লিটার ভেজাল সয়াবিন তেল ও ভেজাল সয়াবিন তেল তৈরির বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়। জব্দ করা ভেজাল সয়াবিন তেলের আনুমানিক মূল্য ৬ লাখ ২৫ হাজার টাকা।

বৃহস্পতিবার (২৩ জুন) রাত ৯টায় হালিশহরের একটি টিনসেড কারখানায় এ অভিযান চালানো হয়। শুক্রবার (২৪ জুন) বিকালে বিষয়টি নিশ্চিত করেন র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার।

গ্রেপ্তার মো.হুমায়ুন কবির (৪২) ভোলা জেলার দৌলতখান থানার বড়দলি এলাকার মৃত মো. আবু তাহেরের ছেলে।

র‌্যাব জানায়, হুমায়ুন কবির দীর্ঘদিন ধরে এএসএস করপোরেশন নামে হালিশহরে একটি টিনসেড বাসা ভাড়া নিয়ে কারখানা বানায়। সেখানে নিম্নমানের খোলা তেল ও ভেজাল তেল ব্যারেল থেকে মোটর পাম্পের মাধ্যমে মজুদ করে। এররপর বাংলাদেশ বিএসটিআই’র নকল লোগো ব্যবহার করে রমনী ফর্টিফাইড সয়াবিন তেল প্লাস্টিকের কৌটায় করে বাজারজাত করে আসছিল।

আরও পড়ুন: টিউমারের অপারেশনে পেট থেকে বের হলো ‘ব্যান্ডেজ’, ৭ মাস আগে সিজারেই সর্বনাশ

তিনি প্রশাসনের চোখ ফাঁকি দিতে প্রতিষ্ঠানের কোনো ধরনের সাইনবোর্ড ব্যবহার করেনি। এছাড়া ওই কারখানায় দিনের বেলা কোনো ধরনের কাজ করা হয় না। রাত হলেই শুরু হতো ভেজাল তেল তৈরির কাজ।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার আলোকিত চট্টগ্রামকে বলেন, হালিশহরে একটি ভেজাল তেল তৈরি কারখানায় অভিযান চালিয়ে একজনকে গ্রেপ্তার করা হয়। সে দীর্ঘদিন ধরে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে ভেজাল তেল মজুদ করে বিএসটিআই লোগো নকল করে বাজারজাত করে আসছিল।

তিনি বলেন, এসব তেল সাধারণ মানুষ খেলে নানান জটিল রোগ ও স্বাস্থ্য ঝুঁকির সম্ভবনা রয়েছে। আইনানুগ প্রক্রিয়া শেষে তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

এএইচ/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!