পাহাড়ধস বন্ধ ও জলাবদ্ধতা নিরসনে কার্যকর পদক্ষেপ নিতে চউক—চসিককে আহ্বান

নগরে পাহাড়ধস বন্ধ ও জলাবদ্ধতা নিরসনে কার্যকর পদক্ষেপ নিতে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।

মঙ্গলবার (২১ জুন) বিকেল ৫টায় নিউমার্কেট মোড়ে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ আল কাদেরী জয়, সদস্য মহিনউদ্দীন, হেলাল উদ্দিন কবির, আহমেদ জসীম ও রায়হান উদ্দীন।

সমাবেশে বক্তারা বলেন, প্রতিবছর ভারী বর্ষণে নগরে পাহাড় ধসে মৃত্যুকূপে পরিণত হচ্ছে। গত কয়েকদিনে চট্টগ্রামে একজন স্কুল ছাত্রসহ কয়েকজন মানুষের মৃত্যু প্রমাণ করে আধুনিক এই সময়েও মানুষ কত অনিরাপদ। অপরিকল্পিতভাবে পাহাড় ও গাছ কেটে এবং অবৈধভাবে দখলদারির পরিণাম হিসেবে এই দুর্ঘটনাগুলো ঘটে। একইসাথে জলাবদ্ধতা মারাত্মক আকার ধারণ করেছে।

বক্তারা বলেন, চকবাজার, কাপাসগোলা, মুরাদপুর, আগ্রাবাদসহ শহরের নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়ে জনদুর্ভোগ তৈরি করেছে। নগরের খাল, নালা দখল, অপরিকল্পিত স্থাপনা এবং সিডিএ ও চসিকের যথাযথ উদ্যোগহীনতায় মূলত এর জন্য দায়ী।

আরও পড়ুন: প্রাইভেট পড়ে ঘরে ফিরে ফাঁসিতে ঝুলল কিশোরী

বক্তারা আরও বলেন, জলাবদ্ধতার জন্য সৃষ্ট যানজটে পড়ে মানুষের স্বাভাবিক কর্মকাণ্ড ব্যাহত হয়ে পড়েছে। বছরের পর বছর এই পরিস্থিতি তৈরি হয়েছে যে স্বয়ং সিটি মেয়রই আজ পানিবন্দী হয়ে গেছে। জনগণের ট্যাক্সের টাকায় চলা সিডিএ ও চসিক কর্তৃপক্ষ আজ এই দায়িত্ব নিচ্ছে না। একজন আরেকজনের ওপর দায় চাপিয়ে যাচ্ছেন। ফলে সরকার যতই উন্নয়নের কথা বলুক না কেন চোখের সামনে নিদারুণ চেহারাই ভেসে আসে। এই পরিস্থিতিতে নাগরিক অধিকারের দাবিতে জনগণের ঐক্যবদ্ধ লড়াইয়ের বিকল্প নেই।

সমাবেশ শেষে অবিলম্বে পাহাড় ধসে মৃত্যু বন্ধ করে জনগণের জীবনের নিরাপত্তা ও জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে একটি মিছিল নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!