পর্যটক নেই কক্সবাজারে, হোটেল-মোটেল-রেস্তোরাঁয় সাজসজ্জা ও ছাঁটাই

পর্যটন মৌসুম শেষ। শুরু হয়েছে পবিত্র রমজান মাস। এ অবস্থায় পর্যটকশূন্য হয়ে পড়েছে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজার।

তবে ঈদুল ফিতরকে সামনে রেখে নতুন করে সাজসজ্জার কাজ শুরু করেছে এখানকার বেশিরভাগ হোটেল, মোটেল, কটেজ ও রেস্টুরেন্ট। আবার একইসঙ্গে ছাঁটাই করা হয়েছে অনেক কর্মচারী।

জানা গেছে, রমজানের শুরু থেকে কক্সবাজার পর্যটকশূন্য। তাই পর্যটন জোন কলাতলীর সাড়ে ৪ শতাধিক হোটেল, মোটেল ও কটেজ বুকিংশূন্য। ক্রেতা না থাকায় বন্ধ রাখা হয়েছে বেশিরভাগ হোটেল ও রেস্তোরাঁ।

এদিকে পর্যটক না থাকার এ সময়কে মেরামত, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সাজ-সজ্জার সময় হিসেবে বেছে নিয়েছেন মালিকরা। বেশিরভাগ হোটেল-মোটেল-কটেজ ও রেস্টুরেন্টে মেরামত, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সাজসজ্জার কাজ চলছে।

কক্সবাজার শহরের কলাতলী ওয়ার্ড বিচের ফ্ল্যাট ব্যবসায়ী তৌহিদুর ইসলাম বলেন, রোজা শুরু হাওয়ার পর থেকে কক্সবাজারে পর্যটক নেই। গত তিনদিনে একটি কক্ষও ভাড়া হয়নি। এসময়ের মধ্যে রুমগুলোর মেরামত করা হবে। কারন ঈদের দিন থেকে আবারও পর্যটক আসা শুরু করবে।

অভিন্ন সুরে শালিক রেস্তোরাঁর মালিক নাছির উদ্দীন বাচ্চু বলেন, এই মূহূর্তে কক্সবাজারে একদম পর্যটক নেই। অন্যান্য বছর কিছু পর্যটক থাকলেও এবার একদম নেই। তাই ঈদকে সামনে রেখে আমাদের প্রস্তুতি চলছে।

হোটেল আইল্যান্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক নূরুল কবির পাশা বলেন, পুরো রমজান মাস পর্যটক আসবে না। ফলে বুকিংশূন্য থাকবে সব কক্ষ। এখন হোটেলকে নতুন রূপে তৈরির উপযুক্ত সময়। তাই হোটেলের কক্ষগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে। একইসঙ্গে ফ্রন্ট ডেস্ক থেকে শুরু করে বাহ্যিক স্থানগুলোও নতুন করে সাজানো হচ্ছে।

যোগাযোগ করা হলে কক্সবাজার হোটেল-মোটেল, গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার বলেন, স্বাভাবিকভাবে রমজান মাসে পর্যটক তেমন থাকে না। এবার কিন্তু পর্যটকশূন্যতা বেশি দেখা যাচ্ছে। ফলে সব ধরনের হোটেল-মোটেল ও গেস্ট হাউসে বুকিং নেই।

শুধু হোটেল-রেস্টুরেন্ট নয়, রমজানের কারণে পর্যটনসংশ্লিষ্ট ব্যবসাগুলোও বন্ধ রয়েছে। বিশেষ করে সৈকত এলাকার ঝিনুক, আচার, মাছ ফ্রাই এবং কাপড়ের দোকানগুলোর ৯০ শতাংশ বন্ধ।

হোটেল-মোটেল কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কলিম উল্লাহ আলেকিত চট্টগ্রামকে বলেন, পর্যটক না থাকায় বহু হোটেল-কটেজে কর্মচারী ছাঁটাই করা হয়েছে। ফলে রমজান ও ঈদে পরিবার-পরিজন নিয়ে কষ্টে কাটাতে হবে তাদের।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!