আবেদন খারিজ—স্বেচ্ছাসেবক লীগ নেতা দেবুর ‘চাঁদাবাজির’ বিচার শুরু

কোটি টাকা চাঁদাবাজির মামলায় চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি দেবাশীষ নাথ দেবুসহ ৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারকাজ শুরুর আদেশ দিয়েছেন আদালত।

রোববার (২১ আগস্ট) পঞ্চম অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ নারগিস আক্তারের আদালত শুনানি শেষে এ আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তসলিম উদ্দীন।

তিনি আলোকিত চট্টগ্রামকে বলেন, পাঁচলাইশ থানার এক কোটি টাকা চাঁদাবাজির মামলায় চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি দেবাশীষ নাথ দেবুসহ ৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দিয়েছেন আদালত। বাকি ৫ আসামি হলেন— এটিএম মঞ্জুরুল ইসলাম রতন, আবু নাছের চৌধুরী আজাদ, একেএম নাজমুল আহসান, মো. ইদ্রিস মিয়া ও মো. ইমরান হোসেন জিয়া।

আরও পড়ুন: চাপাতি দিয়ে চাঁদাবাজি, মারধর করে পাঁচলাইশে ধরা ২ যুবক

তিনি আরও বলেন, দেবাশীষ নাথ দেবু এ মামলা থেকে তাঁকে অব্যাহতির জন্য আবেদন করেন। কিন্তু আদালত শুনানি শেষে তা নামঞ্জুর করে ৬ জনের বিরুদ্ধে বিচারকাজ শুরুর আদেশ দেন। এর আগে চলতি বছরের ২৪ এপ্রিল মামলার চার্জগঠনের দিন ধার্য থাকলেও ওইদিন চার্জগঠন হয়নি।

আদালত সূত্রে জানা যায়, ২০০৭ সালে নগরের পাঁচলাইশ থানার পূর্ব নাসিরাবাদ এলাকায় পুরনো ভবনসহ একটি জায়গা নিয়ে নতুন ভবন তৈরির প্রস্তুতি নিচ্ছেলেন প্রবাসী বন্ধন নাথ। পরে ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি একটি ডেভলপার প্রতিষ্ঠানকে ভবন তৈরিতে চুক্তিবদ্ধ হন। দুদিন পর ৯ ফেব্রুয়ারি নতুন ভবন তৈরির কাজ শুরু করলে দেবাশীষ নাথ দেবুর নেতৃত্বে একদল সন্ত্রাসী ভবন তৈরি করতে হলে এক কোটি টাকা চাঁদা করেন। এ টাকা দিতে অস্বীকৃতি জানালে তারা বন্ধনকে মারধরসহ পিঠের ডান পাশে গুলি করেন। দেবু বাহিনীর সঙ্গে সমঝোতায় আসতে প্রাইম ব্যাংকের পাঁচটি চেকের মাধ্যমে তাদের ৭০ লাখ টাকা দিতে বাধ্য হন বন্ধন। ২০১৮ সালের ২ ফেব্রুয়ারি ৩০ লাখ টাকা পরিশোধের জন্য চাপ দিলে বন্ধন একপর্যায়ে ভবন তৈরির কাজ বন্ধ করে দিতে বাধ্য হন। পরে ২৩ ফেব্রুয়ারি বন্ধন নাথ পাঁচলাইশ থানায় মামলা দায়ের করেন। মামলা দায়েরের পরদিন দেবাশীষ নাথ দেবুসহ তার সহযোগী এটিএম মঞ্জুরুল ইসলাম রতনকে গ্রেপ্তার করে পুলিশ। ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা দেবাশীষ নাথ দেবুকে প্রধান আসামি করে ৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

আরএস/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!