চট্টগ্রামে ৪ পা নিয়ে জন্ম নিল নবজাতক

মিরসরাইয়ে ৪ পা নিয়ে জন্ম নিয়েছে এক নবজাতক কন্যা।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ভোরে উপজেলার বারইয়ারহাট পৌরসভার শেফা ইনসান হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে শিশুটির জন্ম দেন নাছরিন আক্তার (১৮) নামে এক গৃহবধূ।

গৃহবধূ নাছরিন আক্তার ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানার ১ নম্বর বাগানবাজার ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের হাতির খেদা গ্রামের সাইদুল ইসলামের স্ত্রী।

হাসপাতাল সূত্রে জানা গেছে, সোমবার (১৬ জানুয়ারি) রাত ২টার দিকে নাছরিন আক্তার প্রসব বেদনা নিয়ে ভর্তি হন। মঙ্গলবার ভোর ৫টার দিকে তিনি ৪ পায়ের এক কন্যা শিশুর জন্ম দেন। শিশুর ৪ পায়ের মধ্যে ২টি পা ক্লাব ফুট (মুগর পা) এবং বাকি ২ পা অস্বাভাবিক এবং মেরুদণ্ড মেনিগোসিল। শিশুটির ওজন ২ কেজি ৮শ গ্রাম। মা সুস্থ থাকলেও নবজাতকের শ্বাসকষ্ট রয়েছে।

আরও পড়ুন : পেপার মোড়ানে নবজাতকের থেঁতলে গেছে একপাশ

গৃহবধূর স্বামী সাইদুল ইসলাম বলেন, ২০২০ সালের ১১ মার্চ আমাদের একই গ্রামের হানিফ কোম্পানির ছোট মেয়ে নাছরিন আক্তারের সঙ্গে বিয়ে হয়। একই বছর ৯ মাস সময়ে এক পুত্রসন্তান জন্ম দেন স্ত্রী। কিন্তু সেই শিশু ডেলিভারির সময় মারা যায়। এরপর দুবছরের ব্যবধানে আজ ভোরে দ্বিতীয় শিশুকন্যার জন্ম হয়। তবে অস্বাভাবিকভাবে ৪ পা নিয়ে ওই শিশুর জন্ম হয়েছে। এ নিয়ে এখন সবার মাঝে দুশ্চিন্তা।

শেফা ইনসান হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের প্রসূতি ও স্ত্রী রোগ অভিজ্ঞ ডা. মারিয়া কিবতিয়া আলোকিত চট্টগ্রামকে বলেন, সোমবার রাত ২টার দিকে গৃহবধূ নাছরিন আক্তার প্রসববেদনা নিয়ে হাসপাতালে ভর্তি হন। আজ ভোর ৫টার সময় ওই গৃহবধূ এক কন্যা সন্তানের জন্ম দেন। কিন্তু ওই শিশু ৪ পা নিয়ে জন্মগ্রহণ করেছে।

এ বিষয়ে হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. এস এ ফারুক বলেন, শিশুটির জন্ম স্বাভাবিকভাবেই হয়েছে। কিন্তু তার ৪ পায়ের মধ্যে ২টি পা ক্লাব ফুট (মুগর পা) এবং বাকি ২টি পা অস্বাভাবিক এবং মেরুদণ্ড মেনিগোসিল। শিশুটির ওজন ২ কেজি ৮শ গ্রাম। মা সুস্থ হলেও শিশু শ্বাসকষ্টে ভুগছে।

এএ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!