চট্টগ্রামে লাগেজ ভ্যানে পণ্য পরিবহন শুরু, প্রচারণার অভাবে সাড়া কম

চট্টগ্রাম বিভাগ থেকে আন্তঃনগর ট্রেনে ফের শুরু হয়েছে লাগেজ ভ্যানে পণ্য পরিবহন। তবে চালুর প্রথম দিনে প্রচার-প্রচারণা কম থাকায় সাড়া মিলেছে কম।

রোববার (২৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টার দিকে প্রথম লাগেজভ্যান নিয়ে সিলেটের উদ্দেশ্যে চট্টগ্রাম ছেড়েছে পাহাড়িকা ট্রেন। লাগেজ ভ্যানটিতে ৫ হাজার ৩৯৮ কেজি মালামাল বুকিং নেওয়া হয়।

জানা গেছে, একসময় বাংলাদেশে দাপ্তরিক চিঠিপত্র বা মালামাল পরিবহনের একমাত্র মাধ্যম ছিল রেলওয়ে। এজন্য বিশেষ মেইল ট্রেন চলাচল করত। কিন্তু উন্নত সড়ক যোগাযোগ, বিমান ও কুরিয়ার সার্ভিস চালুর পর রেলের এ সেবা ঝিমিয়ে পড়ে।

তবে কয়েক বছর ধরে রেলওয়েতে আবারও লাগেজ ভ্যান চালুর উদ্যোগ নেওয়া হয়। সেই সুবাদে আজ সকাল সাড়ে ৭টার দিকে চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া সিলেটগামী পাহাড়িকা ট্রেনে লাগেজ ভ্যান যুক্ত করা হয়।

রেলওয়ে সূত্রে জানা গেছে, চীন থেকে ৭৫টি লাগেজ ভ্যান আমদানি করা হচ্ছে। এরই মধ্যে প্রথম লটের ২০টি লাগেজ ভ্যান বিভিন্ন ট্রেনে ব্যবহার, লোডিং ও আনলোডিং স্টেশন নির্ধারণ করেছে পরিবহন বিভাগ। ২০টি লাগেজ ভ্যানের মধ্যে পূর্বাঞ্চলে ১৩টি ও পশ্চিমাঞ্চলে ৩টি যুক্ত হচ্ছে। বাকি চারটি স্পেয়ার হিসেবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও লালমনিরহাট ইয়ার্ডে থাকবে।

আরও পড়ুন : পণ্যবাহী ট্রেনকে সোনার বাংলার ধাক্কা, দুর্ঘটনায় দায়ী চালক-গার্ড

জানা গেছে, আজ সকাল সাড়ে ৭টায় চট্টগ্রাম থেকে সিলেটগামী আন্তঃনগর ট্রেন পাহাড়িকা লাগেজ ভ্যানে ৫ হাজার ৩৯৮ কেজি বিভিন্ন পণ্য নিয়ে চট্টগ্রাম ছেড়ে যায়। পণ্যের মধ্যে ছিল রাবার স্যান্ডেল, ফুলের ঝাড়ু, মেশিনারি পার্টস, ফার্নিচার, টায়ার, শুঁটকি, পুরাতন কাপড় ও কার্টন। এসব পণ্য পরিবহনে ভাড়া এসেছে ১৪ হাজার ১৯০ টাকা। এছাড়া আজ সকাল ১০টায় চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ৩ হাজার ২৯০ কেজি পণ্য নিয়ে চট্টগ্রাম ছেড়ে যায়। এতে পরিবহন ভাড়া আসে ৮ হাজার ৬২০ টাকা।

অন্যদিকে ঢাকাগামী চট্টলা এক্সপ্রেস মাত্র ১ হাজার ৫৭৯ কেজি পণ্য নিয়ে চট্টগ্রাম ছেড়ে যায়। এতে ভাড়া আসে মাত্র ১ হাজার ৮৩২ টাকা। তিনটি ট্রেনে পণ্য পরিবহন বাবদ মোট ভাড়া আদায় করা হয় ২৪ হাজার ৬৪২ টাকা।

রেলওয়ে সংশ্লিষ্টদের মতে, সঠিক প্রচার ও প্রচারণার অভাবে লাগেজ ভ্যান চালুর দিন আশানুরূপ পণ্য পরিবহন করা যায়নি। আন্তঃনগর ট্রেনে লাগেজ ভ্যানে মালামাল পরিবহনের খবর অধিকাংশ ব্যবসায়ীরা জানেন না। রেলওয়ে যদি চালুর অন্তত এক সপ্তাহ আগে থেকে চট্টগ্রামের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে প্রচারণা চালাত তাহলে আরও বেশি সুফল পাওয়া যেত।

এ বিষয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা তারেক মো. ইমরান আলোকিত চট্টগ্রামকে বলেন, স্বল্প সময় ও কম খরচের কারণে ট্রেনে পণ্য পরিবহনে ব্যবসায়ীরা আগ্রহী। আজ চট্টগ্রাম বিভাগ থেকে সিলেটগামী পাহাড়িকা ট্রেনের মাধ্যমে আন্তঃনগর ট্রেনে লাগেজ ভ্যানে পণ্য পরিবহন চালু হয়েছে। আশা করি আগামীতে এই সেবা আরও বেশি প্রসারিত হবে।

যোগাযোগ করা হলে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার মো. জাফর আলম আলোকিত চট্টগ্রামকে বলেন, আজ সকালে চট্টগ্রাম বিভাগ থেকে আন্তঃনগর ট্রেনে লাগেজ ভ্যানে পণ্য পরিবহন চালু করা হয়েছে। ধীরে ধীরে তা আরও বাড়ানো হবে। আমরা সাধারণ মানুষের মাঝে লিফলেট বিতরণ করেছি। তবে প্রয়োজনের তুলনায় প্রচারণা কম বলে অনেকে তা জানেন না। আশা করি প্রচার বাড়লে মালামাল পরিবহন আরও বাড়বে।

সিএম/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!