চট্টগ্রামে দুদকের জালে কোটিপতি পুলিশ কর্মকর্তা

জ্ঞাত আয় বহির্ভূত বিপুল সম্পদের মালিকানা অর্জন ও ভোগদখলে রাখার দায়ে অবসরপ্রাপ্ত পুলিশ পরিদর্শক মো. শাহ আলমের (৫৯) বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (১৮ অক্টোবর) দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক মো. এমরান হোসেন বাদী হয়ে এ মামলা করেন।

অভিযুক্ত মো. শাহ আলম নগরের ডবলমুরিং থানার আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার ২৬ নং রোডের ৭৩১, ক্রাউন ভ্যালিতে থাকেন। তিনি কুমিল্লা মুরাদনগর থানার নহল গ্রামের মাস্টার বাড়ির মৃত ইয়াকুব আলীর ছেলে। চট্টগ্রাম পুলিশ সুপার কার্যালয়ের ডিআইও-১ হিসেবে কর্মরত ছিলেন তিনি।

আরও পড়ুন : তথ্য গোপন করে দুদকের জালে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা রেশমা

বিষয়টি নিশ্চিত করে দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এর উপপরিচালক মো. নাজমুচ্ছায়াদাত আলোকিত চট্টগ্রামকে বলেন, সম্পদ বিবরণীতে তিনি বেশ কয়েকটি ধার-দেনার বিষয় উল্লেখ করেন। কিন্তু তদন্তের সময় এসবের মধ্যে দুটি জমি বন্ধকের দেনা পাওয়া যায়। এছাড়া তদন্ত শেষে এক কোটি সাত লাখ ৪১ হাজার ৭২১ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া যায়। যা তিনি নিজে ভোগদখলে রাখেন।

তিনি আরও বলেন, তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) ধারায় মামলা করা হয়েছে। এতে অন্য কারো সম্পৃক্ততা পাওয়া গেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

মামলার এজাহার থেকে জানা গেছে, অবৈধ সম্পদ অর্জনের এক অভিযোগ অনুসন্ধানে নেমে পুলিশ পরিদর্শক মো. শাহ আলমের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের সত্যতা পায় দুদক। তদন্ত অনুযায়ী পুলিশ কর্তা শাহ আলমের বিরুদ্ধে সম্পদ বিবরণীর নোটিশ জারি করলে ২০২২ সালের ২৩ মে দুদকে সম্পদ বিবরণী জমা দেন তিনি।

সেই সম্পদ বিবরণী যাচাই করে ১ কোটি ৭ লাখ ৪১ হাজার ৭২১ টাকার সম্পদ অর্জনের গ্রহণযোগ্য আয়ের উৎস কম পান দুদকের তদন্ত কর্মকর্তা। পরে তিনি মামলার সুপারিশ করলে দুদক কমিশনের অনুমোদন নিয়ে আজ মামলাটি করা হয়।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!