চট্টগ্রামে ‘কাচ্চি ডাইন’ সিলগালা, হোটেল জামানকে জরিমানা

নগরে খাবার তৈরিতে নানা অনিয়মের কারণে কাচ্চি ডাইনকে ২ লাখ ৫০ হাজার টাকা ও জামান হোটেলকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরে দীর্ঘ সময়ক্ষেপনের পরও জরিমানার টাকা পরিশোধ না করায় কাচ্চি ডাইন প্রতিষ্ঠানটি সাময়িক সিলগালা করা হয়।

সোমবার (১০ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় নগরের চকবাজার এলাকায় এ অভিযান চালায় জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর।

অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন আকতার, সহকারী পরিচালক মো. আনিছুর রহমান ও সহকারী পরিচালক রানা দেবনাথ।

এদিকে একই অভিযানে নিষিদ্ধ ও মেয়াদোত্তীর্ণ কসমেটিকস বিক্রির জন্য সংরক্ষণ করায় বালি আর্কেডের ব্রান্ড এভিনিউ দোকানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিদপ্তর জানায়, অভিযানে কাচ্চি ডাইনের চকবাজার শাখার রান্নাঘরে অস্বাস্থ্যকর পরিবেশ, পোকাযুক্ত বেগুন, পচা আলু ভেজে রাখা, ময়লার ঝুড়ির পাশে তৈরি করা ফিরনি রাখা, বাসি মাংস সংরক্ষণ, গামছা দিয়ে জিলাপি ঢেকে রাখা এবং ফ্রিজে মাংসের সঙ্গে উৎপাদনের তারিখবিহীন টক দই রাখাসহ নানা অনিয়মের কারণে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে জরিমানা টাকা পরিশোধে ব্যর্থ হওয়ায় প্রতিষ্ঠানটি সাময়িক সিলগালা করা হয়।

এছাড়া নোংরা পরিবেশে ইফতারসামগ্রী তৈরি করায় কাচ্চি ডাইনের পাশে জামান হোটেলকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন আকতার আলোকিত চট্টগ্রামকে বলেন, অভিযানে পরিদর্শনের সময় আমরা নানা অসঙ্গতি লক্ষ্য করেছি। যেমন-রান্নাঘরে অস্বাস্থ্যকর পরিবেশ ও কাচ্চি তৈরিতে ক্ষতিকর রঙ ব্যবহার, ফ্রিজে বাসি মাংস সংরক্ষণ, পচা আলু ও পোকাযুক্ত বেগুন দিয়ে ইফতারসামগ্রী তৈরি, টক দইয়ে উৎপাদন তারিখ না থাকা এবং ময়লার ঝুড়ির পাশে তৈরি করা ফিরনি রাখাসহ নানা অনিয়মের কারণে চকবাজারের কাচ্চি ডাইনকে ২ লাখ ৫০ টাকা জরিমানা করা হয়। পরে সময় দেওয়ার পরও জরিমানার টাকা পরিশোধ করতে না পারায় প্রতিষ্ঠানটি সাময়িক সিলগালা করা হয়।

এছাড়া পাশের জামান হোটেলে নোংরা পরিবেশে ইফতার তৈরি করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

সহকারী পরিচালক আরও বলেন, নিষিদ্ধ ও মেয়াদোত্তীর্ণ কসমেটিকস বিক্রির জন্য সংরক্ষণ করায় বালি আর্কেডের ব্রান্ড এভিনিউ দোকানকে ৫ হাজার টাকা জরিমানাসহ তিন প্রতিষ্ঠানকে ২ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!