চট্টগ্রামেও বাড়ল বাস ভাড়া

দেশে জ্বালানি তেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে গণপরিবহনের ভাড়াও। ঢাকা ও চট্টগ্রাম মহানগরে প্রতি কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা বাস ভাড়া নির্ধারণ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। দুই মহানগরে প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা বাড়ায় এখন ১৬ দশমিক ২৭ শতাংশ ভাড়া বেড়ে গেছে।

এছাড়া দূরপাল্লার বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়েছে। ৪০ পয়সা বাড়ায় দূরপাল্লার যাত্রীদের এখন থেকে কিলোমিটারে ২২ শতাংশ বেশি ভাড়া দিতে হবে।

রাজধানীর বনানীতে সড়ক পরিবহন মালিক সমিতির সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে ভাড়া বৃদ্ধির এ ঘোষণা দেয় বিআরটিএ। বর্ধিত ভাড়া আজ রোববার (৭ আগস্ট) থেকে কার্যকর হবে।

এর আগে শুক্রবার (৫ আগস্ট) রাতে ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

এরপর ভাড়া বাড়াতে শনিবার (৬ আগস্ট) বিআরটিএ বরাবরে আবেদন করে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। বিকেল ৫টা ২০ মিনিটে ভাড়া পুনর্নির্ধারণে বিআরটিএ’র সঙ্গে বৈঠক শুরু হয় সড়ক পরিবহন মালিক সমিতির। বৈঠক শেষে রাত ৯টার পর গণমাধ্যমকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত জানায় বিআরটিএ।

বিআরটিএ প্রধান কার্যালয়ে এই বৈঠকে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, বিআরটিএ চেয়ারম্যান নূর মো মজুমদার এবং পরিবহন খাত সংশ্লিষ্ট প্রতিনিধিরা।

এর আগে ২০২১ সালের নভেম্বরে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ডিজেলচালিত বাসে প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে বর্তমান ভাড়া ২ টাকা ১৫ পয়সা করা হয়েছিল। দূরপাল্লার ৫১ সিটের বাসে কিলোমিটার প্রতি ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ভাড়া ১ টাকা ৮০ পয়সা করা হয়। তবে দূরপাল্লার অনেক বাস ৪০ সিটের হওয়ায় কিলোমিটারপ্রতি ২ টাকা ৩০ পয়সা ভাড়া গুনতে হয় যাত্রীদের।

এনইউএস/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!