কিডনি রোগী মানেই কিডনি নষ্ট নয় : ডা. সুন্দর শঙ্করণ

ভারতের বেঙ্গালুরুর এস্টার হোয়াইটফিল্ড হসপিটালের এস্টার ইনস্টিটিউট অব রেনাল ট্রান্সপ্ল্যান্টেশনের প্রোগ্রাম ডিরেক্টর ডা. সুন্দর শঙ্করণ বলেছেন, কিডনি রোগী মানেই যে কিডনি নষ্ট হয়ে গেছে তা কিন্তু নয়। একজন কিডনি রোগীকে বাঁচিয়ে রাখার জন্য ডায়ালাইসিস কিংবা কিডনি প্রতিস্থাপন করা হয়। তবে রোগীকে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায় ওষুধ ও চিকিৎসাসেবা গ্রহণ করতে হবে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় এস্টার হোয়াইটফিল্ড হসপিটাল এবং মেডিকেল ভ্যালু ট্রাভেল প্রতিষ্ঠান মেডিএইডারের যৌথ উদ্যোগে আয়োজিত সভায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে অ্যাসোসিয়েট পার্টনার ছিল জি-কেয়ার।

আরও পড়ুন : কয়েকটি কারণে বাড়ছে কিডনি রোগী, সচেতনতা জরুরি

এতে ভার্চুয়ালি যুক্ত হয়ে এস্টার হোয়াইটফিল্ড হসপিটালের অর্থোপেডিকসের বিভিন্ন চিকিৎসা সুবিধা নিয়ে আলোচনা করেন হাসপাতালের অর্থোপেডিক অ্যান্ড ডিফরমিটি কনসালট্যান্ট ডা. রাহুল শাহ।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের বার্তা প্রধান মো. সিদ্দিকুর রহমান, মেডিএইডারের সহপ্রতিষ্ঠাতা শাব্বীর আহমদ তামীম, এস্টার হোয়াইটফিল্ড হসপিটালের সিনিয়র ইন্টারন্যাশনাল মার্কেটিং ম্যানেজার অর্পণ চ্যাটার্জি এবং মেডিকেল ভ্যালু ট্রাভেল প্রফেশনালসহ গণ্যমান্য ব্যক্তিরা।

প্রসঙ্গত, ডা. সুন্দর শঙ্করণ চার দশকে সফলভাবে তিন হাজারেরও বেশি কিডনি প্রতিস্থাপন করেছেন।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!