এসডিজি অর্জনে নারীদের জনশক্তিতে রূপান্তর করতে হবে : আ জ ম নাছির

নাসিরাবাদে শুরু ‘হোম শেফ ফুড ফেস্ট‘

চট্টগ্রামে ঘর থেকেই তৈরি হবে বিশ্বমানের কেক, বেকারি এবং কুকিং আইটেম। এটিকেই সামনে রেখেই নগরের নাসিরাবাদের টেরাকোটা রেস্টুরেন্টে শুরু হয়েছে দুদিনব্যাপী ‘হোম শেফ ফুড ফেস্ট-২০২২’।

বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুরে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন এই ফেস্টের উদ্বোধন করেন।

আরও পড়ুন:নারী পুলিশকে হেনস্তার অভিযোগ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল পিপির বিরুদ্ধেই

এ সময় আ জ ম নাছির উদ্দীন বলেন, সংসার সামলানোর পাশাপাশি নারীরা আজ স্বাবলম্বী হওয়ার নানা উদ্যোগ বাস্তবায়ন করে চলেছেন। নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অঙ্গীকারবদ্ধ। সাসটেইনেবল ডেভেলমেন্ট গোল (এসডিজি) অর্জন করতে হলে নারীদেরকে জনশক্তিতে রূপান্তরিত করতে হবে। পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে নারীদেরকে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে। যিনি সংসার পরিচালনা করেন একান্ত উদ্যোগে তিনিই আবার হয়ে উঠতে পারেন পরিবারের উন্নতির একজন নিয়ামক। এমন স্বপ্ন নিয়েই একঝাঁক সৃজনশীল উদ্যোগী নারী কেক, পেস্ট্রি, বেকারি শিল্পে নিজেদেরকে সম্পৃক্ত করেছেন। ঘরে বসে নিজ হাতে কেক ও পেস্ট্রি তৈরি করে তা বাজারজাতকরণের মধ্যদিয়ে নিজেদেরকে স্বাবলম্বী করার স্বপ্ন দেখছেন। এমন উদ্যোগে আমাদেরকেও যার যার অবস্থান থেকে সহায়তার হাত বাড়িয়ে দিতে হবে।

অনুষ্ঠানে প্রদর্শনীর বিচারক আইসিআই’র পরিচালক মাস্টার সেফ ড্যানিয়েল গোমেজ বলেন, ঢাকাতেও এ ধরনের ফেস্ট অনুষ্ঠিত হয়। তবে এই মেলাতে অংশগ্রহণকারী নারীরা দারুণ সব ডিজাইনের কেক তৈরি করেছেন। স্বাদও ছিল অতুলনীয়।

অনুষ্ঠানের আয়োজক ‘ইসরাত বেকিং বাই রোমানা’র স্বত্বাধিকারী ডা. উম্মে রুমানা শারমীন বলেন, চিকিৎসা পেশার ব্যস্ততায় যখন হাঁপিয়ে উঠেছি তখন আমার ভেতর ছোটবেলার একটি নেশা আনন্দ-বিনোদনের বিষয় হয়ে উঠে। সেটি হচ্ছে বেকিং ফুড। নিজের হাতে কেক, পেস্ট্রিসহ বেকিং দুনিয়ার নানান খাদ্য বানানোতে আমার চিরকালের দুর্বলতা। ২০১২ সাল থেকে আমি কেক বানানোর ব্যবসায় জড়িয়ে পড়ি। একপর্যায়ে আমি অনেক উৎসাহী নারীদেরকে প্রশিক্ষণ দিই। বাংলাদেশ, ভারত, জাপান, চীন এমনকি লন্ডন থেকেও অনেকেই অনলাইনে আমার প্রশিক্ষণ নিচ্ছেন। প্রায় ৮ বছর ধরে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। বর্তমানে প্রায় ৮ হাজার নারী অনলাইনে এক ছাতার নিচে দাঁড়িয়ে আমরা কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানে অতিথি ছিলেন চিটাগাং কো অপারেটিভ সোসাইটি লিমিটেডের কোষাধ্যক্ষ মো. সাজ্জাদ, শেফ মেটিউস রোজারিও, শেফ রাজু ইবেন গমেজ, শেফ রিচার্ড, সাংবাদিক আলমগীর সবুজ, সাংবাদিক রুবেল খান, এসএস ওয়ার্ল্ড’র সিইও মু. সিরাজ উদ দৌল্লাহ।

প্রদর্শনীতে দারুণ ডিজাইনের সব কেক, বেকারি এবং কুকিং আইটেম নিয়ে ২৭ অনলাইন উদ্যোক্তা অংশ নেন।

আরবি/আলোকিত চট্টগ্রাম

 

 

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!