উঠে গেল বহিষ্কার—অপরাধ করেও পার পেল চট্টগ্রাম মেডিকেল কলেজের ৩০ শিক্ষার্থী

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) ৩০ শিক্ষার্থীর ওপর বহিষ্কার আদেশ প্রত্যাহার করা হয়েছে। ফলে এখন থেকে সব শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবে ওই ৩০ শিক্ষার্থী।

চমেক সূত্রে জানাযায়, শনিবার (২৮ মে) বিকেলে অনেকটা গোপনীয়ভাবে চমেকের কলেজ একাডেমিক কাউন্সিলের সভায় বহিষ্কারাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ ব্যাপারে চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার আলোকিত চট্টগ্রামকে বলেন, ৩০ শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের লিখিত আবেদনের পরিপ্রেক্ষিতে একাডেমিক কাউন্সিল সভায় শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত হয়। তবে আমরা তাদের ৩ মাস পর্যবেক্ষণে রাখব। যদি আবার কোনো ঘটনা ঘটায়, তাদের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত নিব।

এর আগে ২০২১ সালের গত ২৯ অক্টোবর রাতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চমেক হোস্টেলে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে গুরুতর আহত হয় মাহাদী জে আকিব। এতে তাঁর মাথার হাড় ভেঙে মস্তিষ্কে গুরুতর জখম হয়। এ ঘটনায় চমেক ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ ৩১ শিক্ষার্থীকে বহিষ্কার করে কলেজ কর্তৃপক্ষ। তবে চমেক ছাত্রলীগের সাধারণ সম্পাদকের শিক্ষাজীবন শেষ হয়ে যাওয়ায় তিনি এ বহিষ্কারাদেশের মধ্যে পড়েননি।

উল্লেখ্য, বহিষ্কার হওয়াদের মধ্যে ২৩ জন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী এবং বাকি ৮ জন সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত।

টিবি/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!