ইসকনের উল্টো রথযাত্রায় বর্ণিল আয়োজন

বর্ণিল আয়োজনে উল্টো রথযাত্রা উদযাপন করেছে চট্টগ্রাম কেন্দ্রীয় ইসকন। এ উপলক্ষে শুক্রবার (৮ জুলাই) নানা আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, রথযাত্রা উৎসব বিশ্বভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্য-সম্প্রীতি প্রতিষ্ঠায় ব্যাপক ভূমিকা রাখছে। জাতিগত বিদ্বেষ, হিংসা, হানাহানি, ধর্মীয় উন্মাদনায় সারা বিশ্ব আজ যখন বিভ্রান্ত, মানবতা ভুলুন্ঠিত তখন রথযাত্রা উৎসব বিশ্বভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্য-সম্প্রীতি প্রতিষ্ঠায় ব্যাপক ভূমিকা রাখছে।

নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রম প্রাঙ্গণে এ আয়োজন করা হয়। এতে আশির্বাদক ছিলেন ইসকনের হেডকোয়ার্টার ভারতের মায়াপুর থেকে আসা ইসকনের অন্যতম সন্ন্যাসী শ্রীমৎ অমিয় বিলাস স্বামী মহারাজ।

নন্দনকানন ইসকন মন্দিরের অধ্যক্ষ পণ্ডিত গদাধর দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে ও সুমন চৌধুরীর সঞ্চালনায় উদ্বোধক ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

আ জ ম নাছির বলেন, আওয়ামী লীগ সরকারের সময় দেশে সব ধর্ম ও সম্প্রদায়ের মানুষ নিজ নিজ ধর্ম সম্পূর্ণ স্বাধীনভাবে পালন করে আসছে। কাউকে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে দেওয়া হবে না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের সংবিধানে সব ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার সুনিশ্চিত করেছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নন্দনকানন ইসকন মন্দিরের সাধারণ সম্পাদক তারণ নিত্যানন্দ দাস ব্রহ্মচারী। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খিষ্ট্রান ঐক্য পরিষদ কেন্দ্রীয় প্রেসিডিয়াম মেম্বার ড. জিনবোধি ভিক্ষু।

এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ইসকনের বিভাগীয় সম্পাদক চিন্ময়কৃষ্ণ দাস ব্রহ্মচারী, হিন্দু কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি উত্তম শর্মা, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, কাউন্সিলর সলিমুল্লাহ বাচ্চু, কাউন্সিলর পুলক খাস্তগীর, রাজনীতিবিদ হেলাল আকবর চৌধুরী বাবর, প্রকৌশলী আশুতোষ দাশ, মহিলা কাউন্সিলর নিলু নাগ, মহিলা কাউন্সিলর রুমকী সেনগুপ্ত, মহানগর পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, শিক্ষাবিদ অধ্যাপক বনগোপাল চৌধুরী, কোতোয়ালী থানা পূজা কমিটির সভাপতি লিটন শীল ও অনিন্দ্য দেব।

শুভেচ্ছা বক্তব্য রাখেন ইসকন মোহরা মন্দির অধ্যক্ষ সর্বমঙ্গল গৌর দাস ব্রহ্মচারী, নন্দনকানন ইসকন মন্দিরের সহসভাপতি অকিঞ্চন গৌর দাস ব্রহ্মচারী, যুগ্ম সম্পাদক মুকুন্দ ভক্তি দাস ব্রহ্মচারী, বলরাম করুনা দাস, সুবল সখা দাস ব্রহ্মচারী, শেষরুপ দাস ব্রহ্মচারী ও অপূর্ব মনোহর দাস ব্রহ্মচারী।

ঐতিহ্যবাহী মহাশোভাযাত্রা নন্দনকানন ২নং গলি শ্রীশ্রী গৌর নিতাই আশ্রমের সামনে থেকে শুরু হয়ে নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দিরে এসে শেষ হয়। মহাশোভাযাত্রায় চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে লক্ষাধিক ভক্তসহ কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!