রাতের আঁধারে ফসলি জমির মাটি কেটে ইটভাটায় নিচ্ছে আনোয়ারায়

আনোয়ারায় রাতের আঁধারে চলছে ফসলি জমির মাটি কাটার উৎসব। গত এক মাস ধরে বিভিন্ন কৃষি জমির মাটি গেছে অবৈধ ইটভাটায়।

এদিকে কৃষি জমির মাটি ঢুকার অভিযোগ রয়েছে ৪ নম্বর বটতলী ইউনিয়নের হলদিয়াপাড়া এলাকার শামসুর মালিকানাধীন মোহছেন আউলিয়া ব্রিকসের বিরুদ্ধেও। উপজেলা প্রশাসনের অভিযানে ধরা পড়েছে সেই মোহছেন আউলিয়া ব্রিকস। কৃষি জমির মাটি কাটার দায়ে প্রতিষ্ঠানটিকে করা হয়েছে ২ লাখ টাকা জরিমানা।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় উপজেলার বরুমচড়া ইউনিয়নে এ অভিযান চালান সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মু. আবদুল্লাহ আল মুমিন।

জানা যায়, গভীর রাতে শুরু হয় ফসলি জমির মাটি কাটা। ট্রাকে ট্রাকে চলে মাটি বহনের কাজ। তবে মোহছেন আউলিয়া ব্রিকসের নেই কোনো পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। অনুমোদন ছাড়াই কাটা হচ্ছিল ফসলি জমির মাটি। এছাড়া রাতের বেলায় মাটি কাটায় সক্রিয় রয়েছে আরও ২-৩টি সিন্ডিকেট। এসব সিন্ডিকেট পরিচালনা করেন নজরুল, শাহ আলম ও দিদার মেম্বার।

আরও পড়ুন : শূন্য হচ্ছে ফটিকছড়ির বন, জ্বলছে রাউজান-রাঙ্গুনিয়ার ইটভাটায়

স্থানীয় কৃষকরা জানান, যেসব জমি থেকে মাটি কেটে নেওয়া হয়েছে তার পাশের জমিগুলোতেও কয়েক বছর ফসল উৎপাদন করা সম্ভব হবে না। ইটভাটা মালিক শামসুর কাছে এলাকার সবাই জিম্মি।

এ বিষয়ে জানতে চাইলে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের উপপরিচালক ফেরদৌস আনোয়ার আলোকিত চট্টগ্রামকে বলেন, আনোয়ারায় একটি ইটভাটারও অনুমোদন নেই। উপজেলায় অভিযান শুরু করব শিগগির।

যোগাযোগ করা হলে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মু. আবদুল্লাহ আল মুমিন আলোকিত চট্টগ্রামকে বলেন, রাতের আঁধারে কৃষি জমির টপ সয়েল কাটার অভিযোগ ছিল। খবর পেয়ে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বরুমচড়া ইউনিয়নে অভিযান পরিচালনা করি। এসময় ফসলি মাটি কাটার সত্যতা পাওয়ায় মোহছেন আউলিয়ান ব্রিকসকে ২ লাখ টাকা জরিমানার পাশাপাশি সতর্ক করা হয়েছে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!