চকরিয়ায় ইউপি চেয়ারম্যান বহিষ্কার

চকরিয়া উপজেলার ভেওলা মানিকচর (বিএমচর) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ভেওলা মানিকচর (বিএমচর) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলম কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থ পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন-২০০৯ এর ৩৪ (১) ধারার সংঘটিত করায় চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলমকে স্বীয় পদ হতে বহিষ্কার করা হলো।

আরও পড়ুন : ‘টাকা মেরে খেয়ে’ দুদকের তদন্তের মুখে সেই ইউপি চেয়ারম্যান মান্নান

জানা গেছে, গত ২৬ এপ্রিল চেয়ারম্যান জাহাঙ্গীর আলম কর্তৃপক্ষের অনুমতি ছাড়া সৌদি আরব যান। এ বিষয়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান কক্সবাজারের জেলা প্রশাসকের (ডিসি) মাধ্যমে তাঁকে কারণ দর্শানোর নোটিশ পাঠান।

এছাড়া চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫(১) ধারার অপরাধ এবং ২০২২ সালের ১ মে (জিআর নম্বর-২০৫/২২) এর ২০২৩ সালের ৩০ এপ্রিল আদেশে ৩৪২/৩২৩/৫০৬ ধারার অভিযোগপত্র আমলে নেয় চকরিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক। এসব মামলায় অভিযোগপত্র গঠন করা হয়। এরপর কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) চেয়ারম্যানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেন। এই সুপারিশের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান।

এ বিষয়ে চকরিয়া উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান আলোকিত চট্টগ্রামকে বলেন, বিএমচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এ ধরনের একটি প্রজ্ঞাপন পেয়েছি।

এমকেডি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!