বহিষ্কারের খড়গ কাঁধে উঠল বাঁশখালীর সেই লিয়াকত চেয়ারম্যানের

বাঁশখালী উপজেলার আলোচিত ৯ নম্বর গণ্ডামারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. লিয়াকত আলীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

সোমবার (৬ মার্চ) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাঁকে বহিষ্কারের আদেশ দেওয়া হয়।

রোববার (১২মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারুফ।

আরও পড়ুন: বাঁশখালীতে খুন—চেয়ারম্যান লিয়াকতসহ ২৭ জনের বিচার শুরু

প্রজ্ঞাপনে বলা হয়, বাঁশখালী উপজেলার ৯ নম্বর গণ্ডামারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. লিয়াকত আলীর বিরুদ্ধে এস আলম গ্রুপের মালিকানাধীন কয়লাভিত্তিক এসএস পাওয়ার প্ল্যান্টের ঠিকাদারের কাজে বাঁধা ও পুলিশের ওপর হামলায় বাঁশখালী থানায় করা দুটি মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি গত ৪ জুন, ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটু্ক্তি ও রাষ্ট্রদ্রোহমূলক বক্তব্য প্রদান করেন। গণ্ডামারা এসএস পাওয়ার প্ল্যান্টসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে চাঁদা আদায়, ভূমি ও জলদস্যু বাহিনীর সঙ্গে তার সম্পৃক্ততা রয়েছে এবং বিভিন্ন পাহাড়ি সন্ত্রাসীসহ দেশি-বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও ডিএসবি, চট্টগ্রাম ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেন।

এসব অভিযোগ জেলা প্রশাসক, চট্টগ্রাম এবং পুলিশ সুপার, ডিএসবি, চট্টগ্রাম এর প্রতিবেদনে প্রমাণিত হয়। সেহেতু মো. লিয়াকত আলী সংঘটিত অপরাধমূলক কার্যক্রম পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ৩৪ (১) অনুযায়ী তাকে তার পদ হতে সাময়িক বহিষ্কার করা হলো।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারুফ আলোকিত চট্টগ্রামকে বলেন, গত ৬ মার্চ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বাঁশখালী উপজেলার ৯ নম্বর গণ্ডামারা ইউনিয়ন চেয়ারম্যান লিয়াকত আলীকে চেয়ারম্যান পদ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তিনি বর্তমানে বাঁশখালী থানার দুই মামলায় কারাগারে আছেন।

এনইউএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!