বাঁশখালীতে খুন—চেয়ারম্যান লিয়াকতসহ ২৭ জনের বিচার শুরু

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্র নিয়ে দুপক্ষের সংঘর্ষে নিহত মোহাম্মদ আলী হত্যা মামলায় চেয়ারম্যান লিয়াকত আলীসহ ২৭ জনের বিরুদ্ধে চার্জ গঠন করেছেন আদালত। একইসঙ্গে আগামী বছরের ৮ জানুয়ারি সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) চট্টগ্রাম তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফেরদৌস ওয়াহিদ এ আদেশ দেন।

আসামিরা হলেন-বাঁশখালী গণ্ডমারা বর্তমানে চেয়ারম্যান ও বিএনপির বহিষ্কৃত নেতা লেয়াকত আলী, আবু আহমদ, আলী নবি মেম্বার, জাকের হোসেন, শফিউল আলম, নুর মোহাম্মদ নুরু, নুর মোহাম্মদ, মো. দিদার, আছাদ আলী, আবু তাহের, নুরুল মোস্তফা, আনছার মো. ফোরকান, আব্দুল মোনাফ, নাছির, নুরুল আলম, আব্দুল খালেক, আবুল হোসেন, মালেক, কাওছার, বাবুল, ইউনুস, আব্দুর রহমান, ইদ্রিস প্রকাশ ফকিরা, ওমর আলী প্রকাশ উমর আলী, বাদশা ড্রাইভার ও নাছির উদ্দিন।

বিষয়টি নিশ্চিত করে জেলা পিপি অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী আলোকিত চট্টগ্রামকে বলেন, ‘গণ্ডামারায় স্থানীয় দুপক্ষের সংঘর্ষে মোহাম্মদ আলী হত্যা মামলায় ২৭ জনের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। এর আগে আসামিপক্ষ চার্জ গঠন শুনানির জন্য সময় আবেদন করলে আদালত তা খারিজ করেন। আগামী বছরের ৮ জানুয়ারি সাক্ষ্য গ্রহণের দিন ধার্য রয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, বাঁশখালীর ১৩২০ মেগাওয়াট ‘এস এস পাওয়ার প্ল্যান্ট’ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ২০১৬ সালের ৪ এপ্রিল জমি অধিগ্রহণ নিয়ে দুপক্ষের সংঘর্ষে প্রাণ হারায় চারজন। এরপর সেই বিরোধের সমঝোতা বৈঠক ঘিরে ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি আবার স্থানীয় দুপক্ষের সংঘর্ষে নিহত হয় আরও একজন।

নিহত মো. আলী বাঁশখালী উপজেলার গণ্ডামারা এলাকার বাসিন্দা। তিনি নুরুল মোস্তফা সংগ্রামের অনুসারী।

জানা গেছে, বিদ্যুৎকেন্দ্র স্থাপন নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর আয়োজনে আভাইত্যাঘোনা এলাকায় এস আলম গ্রুপের বিদ্যুৎ অফিসের সামনে স্থানীয় জনগণের সঙ্গে নৌবাহিনী, স্থানীয় প্রশাসন ও পুলিশ প্রশাসনের মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভা চলাকালীন ‘বসতভিটা ও গোরস্থান রক্ষা’ কমিটির আহ্বায়ক গণ্ডামারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান লিয়াকত আলী ও স্থানীয় আওয়ামী লীগ নেতা নুরুল মোস্তফা সংগ্রামের লোকজনের মধ্যে হঠাৎ সংঘর্ষ শুরু হয়। এতে কমপক্ষে ১৬ জন আহত ও একজন নিহত হন।

ঘটনার দুদিন পর ২০১৭ সালের ৩ ফেব্রুয়ারি বাশঁখালী থানার উপপরিদর্শক কামরুল হাসান কায়কোবাদ বাদী হয়ে এ ঘটনায় মামলা করেন। সেই মামলায় আজ (বৃহস্পতিবার) চার্জ গঠন শুনানি হয়।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!