আর্জেন্টিনা ‘অমার্জিত বিজয়ী’

আর্জেন্টিনার বিশ্বকাপ জয় উদযাপন নিয়ে ফ্রান্স ফুটবল ফেডারেশনের (এফএফএফ) পর ক্ষোভপ্রকাশ করেছেন দেশটির ক্রীড়ামন্ত্রী।

কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে মজা করার ধরনকে ‘অশ্লীল’ উল্লেখ করে আর্জেন্টিনাকে ‘অমার্জিত বিজয়ী’ অভিহিত করেছেন ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী অ্যামিলি ওদিয়া-কাস্তেরা।

ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ জয় করে আর্জেন্টিনা। তিন যুগ পর বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে লিওনেল মেসিদের উচ্ছ্বাস ছিল বাঁধনহারা। এর মধ্যে গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের উদ্‌যাপনের ধরনে ফরাসিরা খুব অসন্তুষ্ট।

সেদিন লকার রুমে গিয়ে আর্জেন্টাইন খেলোয়াড়েরা দল বেঁধে নেচে-গেয়ে জয় উদ্‌যাপন করে। এ সময় এমবাপ্পের জন্য ‘এক মিনিটের নীরবতা’ ঘোষণা দিয়ে মজা করেন মার্তিনেজ।

পরে আর্জেন্টিনায় যাওয়ার পরও এমবাপ্পেকে নিয়ে আরেক দফা ঠাট্টায় মেতে ওঠেন তিনি। বুয়েনস এইরেসে ছাদখোলা বাসে মার্তিনেজের হাতে এমবাপ্পের মুখোশ লাগানো একটি পুতুল দেখা যায়।

আর্জেন্টাইন গোলরক্ষকের এমন উদ্‌যাপনে ক্ষুব্ধ এফএফএফ ইতোমধ্যে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের কাছে লিখিত অভিযোগ দিয়েছে।

ফরাসি রেডিও স্টেশন আরটিএলের সঙ্গে সাক্ষাৎকারে ফ্রান্সের ক্রীড়ামন্ত্রীও একই সুরে কথা বলেছেন। প্রতিদ্বন্দ্বিতামূলক ফাইনালের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘আমাদের দল জানত, তারা শোভনীয় একটি লড়াইয়ে হেরেছে। কিন্তু জয়ের পর আর্জেন্টিনা দল যেভাবে আচরণ করেছে, সেটা ম্যাচের সঙ্গে যায় না। আমার কাছে ব্যাপারটা দুঃখজনক লেগেছে। এটা (উদ্‌যাপন) ছিল স্রেফ অশ্লীল, অমার্জিত এবং উপলক্ষের সঙ্গে বেমানান।’

ফাইনালে হ্যাটট্রিক করা ফরাসি ফরোয়ার্ড এমবাপ্পেকে নিয়ে মজা করায় বিশেষভাবে মার্তিনেজের নামও নিয়েছেন ফরাসি ক্রীড়ামন্ত্রী, ‘এই এমিলিয়ানো মার্তিনেজ ছেলেটা নিজেকে বিশেষ একজন হিসেবে তুলে ধরতে পারেনি। এটা আরও বেদনাদায়ক।’

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!