নাম পাল্টে গেছে ফেসবুকের, লোগোও

অবশেষে নাম ও লোগো পাল্টাল বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তি জায়ান্ট ফেসবুকের করপোরেট নাম পরিবর্তনের ঘোষণা দেওয়া হয়েছে। ফেসবুকের নতুন নাম ‘মেটা’।

তবে ফেসবুকের অধীনে থাকা সামাজিক যোগাযোগের প্লাটফর্ম ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো অ্যাপগুলোর নাম আপাতত পাল্টাচ্ছে না। যদিও সেগুলো মেটার অধীনেই থাকবে।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাতে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ কোম্পানির বার্ষিক হার্ডওয়্যার ইভেন্ট ‘কানেক্টে’ এ ঘোষণা দেন। বার্ষিক এ আয়োজনে প্রতিষ্ঠানটি সাধারণত পোর্টাল ভিডিও ডিভাইস এবং অকুলাস হেডসেটের মতো পণ্য সম্পর্কে কথা বলে।

নামবদল প্রসঙ্গে জাকারবার্গ বলেন, ক্লাসিকস পড়তে বরাবরই ভালোবাসি। গ্রিক শব্দ ‘বিয়ন্ড’ (অনন্ত) থেকে এসেছে ‘মেটা’ শব্দটি। ব্যক্তিগতভাবে সে শব্দ বেছে নেওয়ার কারণ এই, আরও অনেক কিছু তৈরি করা বাকি। আমাদেরও পথচলার অনেক নতুন পথ বাকি, সেই ধারণা থেকেই এই নামকরণ।

আরও পড়ুন: ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যা, স্বামীকে ঝুলতে হবে ফাঁসির দড়িতে

জাকারবার্গ বলেন, এখন থেকে আর মূল পরিচয় ফেসবুক নয়, আমাদের প্রথম পরিচয় মেটাভার্স হতে যাচ্ছে। এই মুহূর্তে আমাদের ব্র্যান্ডটি একটি পণ্যের সঙ্গে এতো গভীরভাবে সংযুক্ত যে সম্ভবত আমরা আর যা কিছু করছি তার প্রতিনিধিত্ব করতে পারে না।

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি পথচলা শুরু করেছিল ফেসবুক। তারপর থেকে মার্ক জাকারবার্গের হাত ধরে ক্রমশ শাখা-প্রশাখা বিস্তার করে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। ‘ফেসবুক ইনকরপোরেশন’র ছায়াতলে যুক্ত হতে থাকে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, অকুলাসের মতো অন্য প্লাটর্মগুলোও।

Thai Food
যেভাবে হলো মেটা নামকরণ

মেটাভার্স এমন একটি ধারণা যে, আপনি অফিস কিংবা ঘরে বসে আছেন, কিন্তু চাইলেই কল্পনায় চলে যেতে পারেন কোনো সমুদ্রে সৈকতে কিংবা অন্য কোথাও। মানুষের এই কল্পনাকে বাস্তবে রূপ দিতে দীর্ঘদিন ধরে অর্থ লগ্নি আর প্রচেষ্টা চলছে। এ কাজে ফেসবুক ছাড়াও গুগলসহ অন্যান্য প্রযুক্তি জায়ান্টগুলোর বড় অংকের বিনিয়োগ আছে।

ডিজিটাল দুনিয়ার সঙ্গে মিশেল ঘটিয়ে মানুষকে তার বাস্তবের কাছাকাছি নিয়ে যেতেই কাজ করবে মেটাভার্স। এ ধারণাকে প্রাধান্য দিয়েই নাম বদলালো ফেসবুক। প্রযুক্তি দুনিয়ার নয়া জায়ান্ট হিসেবে আবির্ভূত হলো ‘মেটা’।

আরও পড়ুন: ফেসবুক—৬ ঘণ্টায় ৬০০ কোটি ডলার খোয়ালেন জাকারবার্গ

নাম বদলের এ ঘোষণা যখন জাকারবার্গ দিলেন তার কিছু সময় পরেই ফেসবুকে থাকা তাদের নিজস্ব পেজ ফেসবুকের নামই বদলে গিয়েছে। সেটি এখন মেটা নামে দেখা যাচ্ছে।

তারা তাদের কাভার ফটোও পরিবর্তন করেছে। সেই সঙ্গে একটি বর্ণনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, মেটা এমন একটি ভবিষ্যৎ তৈরি করতে সাহায্য করছে যার মাধ্যমে মেটাভার্সে মানুষ আরও বেশি খেলার এবং সংযুক্ত হওয়ার উপায় পাবে। সামাজিক যোগাযোগের নতুন অধ্যায়ে স্বাগত।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm