‘আরেক বাঁধা’ উত্তাল সাগরে মাছ ধরতে যেতে পারছেন না জেলেরা

সরকারি নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরও সাগরে মাছ ধরতে যেতে পারছেন না কক্সবাজারের জেলেরা।

শুক্রবার (২৩ জুলাই) শেষ হয়েছে সরকার ঘোষিত ৬৫ দিনের নিষেধাজ্ঞা। সেই হিসেবে শনিবার (২৪ জুলাই) থেকে পুরোদমে মাছ ধরতে সাগরে বুকে ছুটে যাওয়ার কথা জেলেদের। কিন্তু নিম্নচাপ তাদের অপেক্ষায় রেখেছে।

সরেজমিন গিয়ে দেখা যায় ফিশারী ঘাট এলাকায় অলস সময় পার করছেন জেলেরা। এদের মধ্যে ট্রলারে বসে থাকা কাশেম আলীর সঙ্গে কথা হয়।

তিনি বলেন, ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে নামার সব প্রস্তুতি থাকলেও সাগর এখন উত্তাল। আরও ২ থেকে ৩ দিন অপেক্ষায় থাকতে হবে। যারা উপকূলের কাছাকাছি মাছ শিকার করেন তারা সাগরে নেমেছেন।

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, সমুদ্রে ৩ নম্বর সতর্কতা সংকেত চলছে। আমরা যথাযথ কর্তৃপক্ষকে জানিয়েছি।

কক্সবাজার বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, কক্সবাজার জেলায় গভীর সমুদ্রে মাছ ধরতে যায় এমন ৪০০টি ট্রলার রয়েছে। নিষেধাজ্ঞা শেষ হওয়ার দুই একদিন আগে থেকেই সাগরে মাছ ধরার সকল প্রস্তুতি শেষ করেছি। ট্রলারে কাঁচাবাজার, বরফ, জাল এবং জেলেদের অগ্রিম টাকা দেওয়া- সবই করা হয়েছে। এজন্য গড়ে লাখ টাকা খরচ হয়ে গেছে। সাগরে হঠাৎ নিম্নচাপ তৈরি হওয়ায় জেলেরা সাগরে যেতে পারছে না। সাগরে শান্ত হলেই যাবে। ততদিনে কাঁচাবাজার, বরফ নষ্ট হয়ে যাবে। এজন্য মৌসুমের শুরুতেই প্রতি ট্রলার মালিককে কমে ৫০ হাজার টাকা করে লোকসান গুণতে হচ্ছে।

বলরাম/ডিসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!