৭ মে—নিষেধাজ্ঞার পরও গণতন্ত্রের জন্য দেশে ফিরেন বঙ্গবন্ধুকন্যা

দেশের গণতন্ত্রপ্রিয় মানুষের কাছে স্মরণীয় এক দিন ৭ মে। ২০০৭ সালের এই দিনে গণতন্ত্র পুনরুদ্ধারে দেশে ফিরেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।  তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার ঘোষিত জরুরি অবস্থা চলাকালেই যুক্তরাষ্ট্রে চিকিৎসা শেষে তিনি দেশে ফিরেন।

অথচ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যাতে দেশে ফিরতে না পারেন সেজন্য তদানীন্তন তত্ত্বাবধায়ক সরকার এক অবৈধ নিষেধাজ্ঞা জারি করেছিলেন। কিন্তু কোনো কিছু পরোয়া না করে দেশের স্বার্থে দেশে ফেরার ঘোষণা দেন শেখ হাসিনা। শেখ হাসিনার সাহস ও গণতন্ত্রকামী দেশবাসীর চাপে নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয় তত্ত্বাবধায়ক সরকার ।

৭ মে শেখ হাসিনা দেশে ফিরলে লাখো জনতা তাঁকে সাদর অভ্যর্থনা জানান। মিছিল আর শোভাযাত্রা ঢাকা বিমানবন্দর থেকে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে আসেন বঙ্গবন্ধুকন্যা। শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধারে ঐক্যবদ্ধ হয় দেশবাসী।

এদিকে ভীত তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের ১৬ জুলাই সাজানো মামলায় গ্রেফতার করে শেখ হাসিনাকে। ২০০৮ সালের ১১ জুন প্যারোলে মুক্তি পাওয়ার আগ পর্যন্ত তাঁকে কারান্তরীণ রাখা হয়। বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রাম-সমৃদ্ধিতে ৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন একটি তাৎপর্যপূর্ণ ঘটনা।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!