১৭ আগস্ট থেকেই এইচএসসি পরীক্ষা, পরীক্ষার্থী বাড়ল চট্টগ্রামে

আগামী ১৭ আগস্ট থেকেই শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ২ হাজার ৪৬৮ জন পরীক্ষার্থী। এছাড়া পরীক্ষায় অংশ নিচ্ছে ২৭৯টি কলেজ। গেল বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৮ হাজার ৫৭৯ জন। এছাড়া কলেজ বেড়েছে ১২টি।

বৃহস্পতিবার (১০ আগস্ট) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারায়ণ চন্দ্রনাথ এসব তথ্য জানান।

চলতি বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ২০ হাজার ৭৪৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১০ হাজার ১৪৮ জন এবং ছাত্রী ১০ হাজার ৫৯৭ জন। এছাড়া মানবিক বিভাগ থেকে ৪৬ হাজার ৭৪৬ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ৯৭০ জন এবং গার্হস্থ্য বিভাগ থেকে ৭ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিবেন। মোট ১১টি কেন্দ্রে হবে পরীক্ষা।

আরও পড়ুন : চট্টগ্রামেও এইচএসসি পরীক্ষা পেছানোর দাবি—শিক্ষাবোর্ড ঘেরাও, ‘অযৌক্তিক আন্দোলন’ বলছেন শিক্ষাবিদরা

চট্টগ্রাম জেলায় এবার মোট পরীক্ষার্থী ৭২ হাজার ৬২০ জন। এর মধ্যে চট্টগ্রাম নগরে ৩১ হাজার ৬২৩ জন, কক্সবাজারে ১৩ হাজার ৩২১ জন, রাঙামাটিতে ৫ হাজার ৫৪০ জন, খাগড়াছড়িতে ৭ হাজার ১০৮ জন এবং বান্দরবানে ৩ হাজার ৮৭৯ জন।

চট্টগ্রাম জেলার ৬৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এবারের পরীক্ষা। এর মধ্যে নগরে ২৭টি, কক্সবাজারে ১৮টি, রাঙামাটিতে ১০টি, খাগড়াছড়িতে ৯টি ও বান্দরবানে ৭টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।

এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারায়ণ চন্দ্রনাথ আলোকিত চট্টগ্রামকে বলেন, এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৮ হাজার ৫৭৯ জন। ইতিমধ্যে আমাদের সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ৫২টি সাধারণ ভিজিল্যান্স টিম ও ১০ টি বিশেষ ভিজিল্যান্স টিম পরীক্ষার সময় কাজ করবে।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!