হামুনে লণ্ডভণ্ড বাঁশখালী-চন্দনাইশ, নারীর মৃত্যু

ঘূর্ণিঝড় হামুনের আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে বাঁশখালী। এসময় মারা গেছেন অজ্ঞাত এক নারী। চন্দনাইশে গাছপালা ভেঙে পড়ার পাশাপাশি বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ সংযোগ।

মঙ্গলবার (২৪ অক্টোবর) রাত ৯টা থেকে ১২টার মধ্যে প্রবল ঝড়ো বাতাসে বাঁশখালীতে ঘরবাড়ি ও বিশাল বিশাল গাছ ভেঙে পড়ে। এসময় মানুষের মাঝে ছড়িয়ে পড়ে আতঙ্ক। বৈদ্যুতিক তার ছিঁড়ে চলে যায় বিদ্যুৎ। এছাড়া রাস্তায় গাছ ভেঙে পড়ে সড়ক যোগাযোগও বন্ধ হয়ে যায়।

ঘূর্ণিঝড় হানুমের ক্ষত স্পষ্ট হয়ে উঠেছে আজ (বুধবার) সকালে। এমন তাণ্ডব দেখে হতবাক দুর্গত মানুষ।

এদিকে বাড়ির ওপর গাছচাপা পড়ে মারা গেছেন উত্তর সরল ইউনিয়নের উত্তর সরল গ্রামের কবির আহম্মদের স্ত্রী (৭০)। বিভিন্ন পাড়া ও গ্রামের অলিগলির রাস্তাঘাটে পড়ে রয়েছে গাছ। বন্ধ রয়েছে মোবাইল নেটওয়ার্ক।

জানা গেছে, মোবাইল নেটওয়ার্ক না থাকায় দুর্গত এলাকায় কাজ করতে উপজেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ বিভাগ ও স্বেচ্ছাসেবক বাহিনীকে হিমশিম খেতে হচ্ছে। তাৎক্ষণিক তথ্য সংগ্রহ ও সহযোগিতা করা কষ্টকর হয়ে পড়েছে। বাঁশখালীর ১টি পৌরসভা ও ১৪ ইউনিয়নে অন্তত ৫ হাজার ঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছে।

এ বিষয়ে বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন আক্তার বলেন, পুরো বাঁশখালী ক্ষতিগ্রস্ত হয়েছে। মোবাইল নেটওয়ার্ক ও বিদ্যুৎ না থাকায় তথ্য সরবরাহে বিঘ্ন হচ্ছে। গাছচাপায় এক নারীর মৃত্যু হয়েছে। নানা সমস্যার মধ্যেও উপজেলা প্রশাসনের স্বেচ্ছাসেবক বাহিনী মাঠে কাজ চালিয়ে যাচ্ছেন। কন্ট্রোল রুম খোলা হয়েছে। দুর্গতদের দ্রুত সহযোগিতা করা হবে।

আরও পড়ুন : কালবৈশাখীতে লণ্ডভণ্ড মিরসরাই, প্রাণহানি

জানতে চাইলে বাঁশখালী পল্লী বিদ্যুৎ বিভাগের ডিজিএম রিশু কুমার আলোকিত চট্টগ্রামকে ঘোষ বলেন, বাঁশখালীর প্রধান বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রে বিশাল গাছ পড়ে ৫টি খুঁটি ভেঙে গেছে। ৩৩ হাজার ভোল্টের বৈদ্যুতিক সঞ্চালন লাইনের বিশাল ১টি টাওয়ার ভেঙে গেছে। বিদ্যুৎ সরবরাহ কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা নির্ঘুম কাজ চালিয়ে যাচ্ছেন।

যোগাযোগ করা হলে বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন বলেন, ক্ষতিগ্রস্তদের নিরাপত্তায় পুলিশ সদস্যরা নির্ঘুম দায়িত্ব পালন করছেন। প্রাকৃতিক দুর্যোগকে পুঁজি করে কেউ কারো ক্ষতিতে লিপ্ত হলে তাৎক্ষণিক দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে মাইকিং করা হচ্ছে।

চন্দনাইশ
চন্দনাইশ প্রতিনিধি জানান, ঘুর্ণিঝড় লণ্ডভণ্ড হয়ে গেছে সমগ্র চন্দনাইশ। ভেঙে পড়েছে গাছপালা। বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ সংযোগ। পৌরসভা কার্যালয় থেকে গুরুত্বপূর্ণ সংযোগ সড়ক চন্দনাইশ-নয়াহাট, হালদাকুল সড়কে গাছ পড়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

মঙ্গলবার রাত ৯টা হতে পৌনে ১০টার দিকে ঘূর্ণিঝড় আঘাত হানে।

জানা গেছে, পৌর এলাকার ৬ নম্বর ওয়ার্ড, বরপাড়ার কৃষক সোনা মিয়ার গোয়ালঘরের ওপর বড় গাছ ভেঙে পড়ে। এসময় গাছচাপয় একটি গাভী মারা যায়।

এদিকে এলাকার লোকজন নিজস্ব উদ্যোগে ভেঙে পড়া গাছপালা কেটে পরিষ্কার ও যোগাযোগ সচলের কাজ করছেন। এছাড়া বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে গতকাল রাত থেকে কাজ চলছে বলে জানান চন্দনাইশ পল্লী বিদ্যুৎ জোনাল কর্মকর্তা ডিজিএম আবু সুফিয়ান।

ইউবি/এনএ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!