কথা রাখলেন না মেয়র রেজাউল, নগরবাসীর হাতে দেবেন পলিব্যাগ!

পরিবেশ রক্ষায় পলিথিনমুক্ত নগর গড়তে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছিলেন চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। এরই অংশ হিসেবে নগরের চারটি বাজারকে পলিথিনমুক্ত ঘোষণা করেন তিনি। দফায় দফায় বাজারগুলোতে চালানো হয় অভিযান। কিন্তু আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় নগরবাসীকে পলিব্যাগ সরবরাহ করার কথা জানিয়েছেন মেয়র। এছাড়া দ্রুততম সময়ের মধ্যে বর্জ্য অপসারণে নগরের ৪১টি ওয়ার্ডকে ৬টি জোনে ভাগ করা হবে বলে জানান মেয়র।

বুধবার (৮ জুন) বিকেলে চসিক সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রস্তুতি সভায় মেয়র এসব কথা বলেন।

আরও পড়ুন: ‘পলিথিনমুক্ত’ অভিযানে মামলা খেল চকবাজার—কাজীর দেউড়ির ৬ দোকানি

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, আসন্ন ঈদুল আজহার কোরবানির বর্জ্য ৮ থেকে ১০ ঘণ্টার মধ্যে অপসারণ করা হবে। এ লক্ষ্যে নির্দিষ্ট স্থানে পশু জবাই করা এবং চসিক থেকে সরবরাহ করা পলিব্যাগে কোরবানির বর্জ্য ভর্তি করে নির্ধারিত স্থানে রাখতে হবে। কোরবানির দিন বর্জ্য পরিবহনে ৩৪৫টি গাড়িসহ প্রয়োজনীয় যন্ত্রপাতির ব্যবস্থা রাখা হবে। এছাড়া কোরবানির চামড়া যত্রতত্র না ফেলে নির্দিষ্ট স্থানে রাখার অনুরোধ জানান মেয়র।

দ্রুত সময়ের মধ্যে এসব কাজ সম্পন্ন করতে নগরের ৪১টি ওয়ার্ডকে ৬টি জোনে বিভক্ত করা হয়েছে জানিয়ে মেয়র বলেন, প্রতিটি জোনে একজন করে কাউন্সিলর দায়িত্ব পালন করবেন। বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মো. মোবারক আলী কার্যক্রমের সার্বিক তত্ত্বাবধান করবেন। এছাড়া ৪১টি ওয়ার্ডের কাউন্সিলর এবং সংরক্ষিত কাউন্সিলরদের ওয়ার্ডভিত্তিক দায়িত্ব পালন করতে হবে।

আরও পড়ুন: দোকানে পলিথিন রেখে মামলা খেল রিয়াজউদ্দিন বাজারের ৬ ব্যবসায়ী

বিভক্ত ৬টি জোনের মধ্যে ১, ২, ৩, ৮, ১৪ ও ১৫ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত ১ নম্বর জোনের দায়িত্বে থাকবেন কাউন্সিলর শাহেদ ইকবাল বাবু। ৪, ৫, ৬, ৭, ১৭, ১৮ ও ১৯ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত ২ নম্বর জোনের দায়িত্বে থাকবেন কাউন্সিলর এসরারুল হক। এছাড়া ৯, ১০, ১১, ১২, ২৩, ২৪, ২৫ ও ২৭ নং ওয়ার্ড নিয়ে গঠিত ৩ নম্বর জোনের দায়িত্বে থাকবেন কাউন্সিলর মো. নুরুল আমিন।

৪ নম্বর জোনের ২০, ২১, ২২, ৩৩, ৩৪ ও ৩৫ নম্বর ওয়ার্ডের দায়িত্বে থাকবেন কাউন্সিলর হাজী মো. নূরুল হক। ১৬, ২৮, ২৯, ৩০, ৩১ ও ৩২ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত ৫ নম্বর জোনের দায়িত্বে থাকবেন কাউন্সিলর আবদুল সালাম মাসুম এবং ২৬, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০ ও ৪১ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত ৬ নম্বর জোনের দায়িত্বে থাকবেন কাউন্সিলর আবদুল বারেক।

সুষ্ঠু চামড়া ব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য জেলা প্রশাসনের প্রতিনিধি, পুলিশ প্রশাসনের প্রতিনিধি, লবণ আড়তদার, চামড়া আড়তদারের সমন্বয়ে একটি সভা অনুষ্ঠানের কথা জানান মেয়র। আরফিন নগর এবং হালিশহর ডাম্পিং পয়েন্টকে কোরবানির বর্জ্য রাখার উপযুক্ত করার জন্য যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনাও দেন তিনি।

আরও পড়ুন: ফুটপাত দখল করে মামলা খেল ১০ জন, দুদোকানের পলিথিন জব্দ

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলমের সভাপতিত্বে সচিব খালেদ মাহমুদের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মোবারক আলী, শাহেদ ইকবাল বাবু, এসরারুল হক, মো. নুরুল আমিন, হাজী নুরুল হক, আব্দুস সালাম মাসুম, আব্দুল বারেক, মেয়রের একান্ত সচিব মু. আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক) আকবর আলি ও উপপ্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. মোরশেদুল আলম চৌধুরী।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!