স্ত্রীসহ দুদকের জালে লোহাগাড়ার সেই ওসি শাহজাহান

ক্ষমতার অপব্যবহার করে সম্পদ অর্জনের অভিযোগে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ চট্টগ্রাম রিজিয়নের পরিদর্শক মো. শাহজাহান (৫৪) ও তাঁর স্ত্রী ফেরদৌসী আকতারের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে (দুদক) মামলা করা হয়েছে। সাবেক ওসি প্রদীপের দুর্নীতি দমন আইনের একই ধারায় এই মামলা করা হয়।

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এ মামলাটি করেন দুদকের উপপরিচালক মো. আতিকুল আলম।

অভিযুক্ত মো. শাহজাহান উপজেলার লোহাগাড়া থানার সাবেক অফিসার ইনচার্জ (ওসি)। তিনি বর্তমানে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ চট্টগ্রাম রিজিয়নের পরিদর্শক।

আরও পড়ুন: দুদকের হানা—গণপূর্তের জায়গা দখল করে রেখেছে ডিসি অফিসের কর্মচারীরা!

বিষয়টি নিশ্চিত করে দুদকের উপপরিচালক মো. আতিকুল আলম বলেন, ক্ষমতার অপব্যবহার ও দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে তথ্য গোপন করার অভিযোগে গত ৪ জানুয়ারি মামলা হয়েছে। দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারা, মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ও ৪ (৩) ধারা, ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারাসহ দণ্ডবিধির ১০৯ ধারায় মামলাটি দায়ের করা হয়েছে। এই মামলায় স্ত্রীর সহযোগী হিসেবে মো. শাহজাহানকে আসামি করা হয়েছে।

জানা গেছে, জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের ভিত্তিতে ২০১৭ সালে লোহাগাড়া থানার ওসি মো. শাহজানের বিরুদ্ধে প্রাথমিক অনুসন্ধান করলে এর সত্যতা মিলে। এর পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ১৪ মার্চ শাহজাহান ও তাঁর স্ত্রী ফেরদৌসী আকতারের বিরুদ্ধে পৃথক পৃথক সম্পদ বিবরণী দাখিলের আদেশ জারির নির্দেশ দেওয়া হয়।

২০১৯ সালের ১৭ এপ্রিল ফেরদৌস আক্তার দুদকে সম্পদ বিবরণী দাখিল করেন। এতে দেখা গেছে, অসৎ উদ্দেশ্যে একে অপরের সহযোগিতায় অর্পিত ক্ষমতার অপব্যবহার, দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে এক লাখ ৭১ হাজার ৭৩৬ টাকার সম্পদ অর্জনের তথ্য গোপন করে মিথ্যা তথ্য প্রদান, এক কোটি ৪৮ লাখ চার হাজার ৪১৩ টাকার সম্পদ স্থানান্তর, হস্তান্তর ও রূপান্তর করে ভোগদখলে রাখার অপরাধ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

আরএস/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!